অবহেলা করবেন না, এইসব লক্ষণগুলি ইঙ্গিত দেয় স্তন ক্যান্সারের



Odd বাংলা ডেস্ক: অন্যান্য দেশের পাশাপাশি ভারতীয় মহিলাদের মধ্যেও বেড়ে চলেছে স্তন ক্যান্সারের প্রকোপ। প্রতি বছরই এই স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে বহু মহিলাই প্রাণ হারান। তাই সময় খাকতে জেনে নিন কীভাবে চিনবেন স্তন ক্যান্সার। জেনে নিন-  

১) সাধারণত সব মহিলারই স্তনে লাম্প থেকে থাকে। এর মধ্যে সব লাম্পই যে ক্যান্সারাস এমনটা নয়, অনেক নন-ক্যান্সারাস লাম্পও থাকে। তবে ব্রেস্ট লাম্পগুলি অনেক সময় আন্ডারআর্ম বা কলার বোনের নীচেও দেখা যায়। এছাড়া স্তনবৃন্তের আশপাশেও এই ধরনের লাম্প থাকে যেগুলি সাধারণের চেয়ে শক্ত হয় এবং এক জায়গাতে অবস্থান পরিবর্তন করে না। এমন হলে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। 

২) কোনওরকম র‌্যাশ ছাড়াই কি স্তনে চুলকানি অনুভব হচ্ছে, তা কিন্তু হতে পারে ক্যান্সারের লক্ষণ। অনেক সময় এর সঙ্গে স্তনবৃন্ত থেকে রস‌ নিঃসৃত হয়, স্তনের ত্বকেও কিছুটা পরিবর্তন আসে। কোনও মলম না লাগিয়ে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। 

৩) ব্রেস্টফিডিং করাচ্ছেন না তবুও স্তনবৃন্ত থেকে অল্প অল্প দুধের মতো জলীয় পদার্থ নিঃসরণ হচ্ছে এমনটা দেখলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন। এটি স্তন ক্যান্সারের অন্যতম বড় লক্ষণ। 
৪) কাঁধ ও ঘাড়ে ব্যথাও স্তন ক্যান্সারের লক্ষণ হতে পারে। স্তন ক্যানসার স্তন থেকে শরীরের এই অংশগুলিতে খুব সহজেই ছড়িয়ে পড়তে পারে। তাই অবশ্যই পরীক্ষা করিয়ে নিন।

৪) স্তনবৃন্ত থেকে আচমকা রক্ত পড়াও কিন্তু স্তন ক্যান্সারের লক্ষণ। 

৫) স্তনের আকারের পরিবর্তনও এই ক্যান্সারের লক্ষণ হতে পারে। আপনার সঙ্গী যদি এই বিষয়ে কিছু বলেন তাহলে বিষয়টি উপভোগ না রপে নজর দিন।  ক্যান্সারের পরীক্ষা করিয়ে নিন।

৬) স্তনবৃন্ত চ্যাপ্টা হয়ে যাওয়া, বেঁকে যাওয়া বা স্তনবৃন্তের আকার অসমান হয়ে যাওয়া ক্যান্সারের লক্ষণ। ব্রেস্ট ফিডিং না করালেও যদিএই বিষয়গুলি চোখে পড়ে। সন্দেহ হলেই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

৭) স্তনে লাম্প যে সবসময় বড় আকারের হয়, এমনটা নয়। ছোট ছোট ফুসকুড়ির মতো লাম্প হতে পারে স্তনবৃন্তের আশপাশে। অন্তর্বাস পরে থাকার সময় বা বিছানায় শোওয়ার সময় যদি ব্যথা লাগে তবে অবিলম্বে চিকিৎসকের কাছে যান।  
Blogger দ্বারা পরিচালিত.