ঘুম থেকে উঠে খালি পেটেই চা খাচ্ছেন, অজান্তেই হচ্ছে মারাত্মক ক্ষতি


Odd বাংলা ডেস্ক: অনেকেই এমন রয়েছেন যাঁরা সকালে ঘুম ভাঙার সঙ্গে সঙ্গে এক কাপ চা খেতে খুবই ভালবাসেন। কিন্তু খালি পেটে চা পান করার ঝুঁকি কিন্তু অনেক। এটা আমাদের কথা নয়, চিকিৎসকরাই কিন্তু খালি পেটে চা বা কফি পান করতে বারন করেন, কিন্তু কেন। জেনে নিন খালি পেটে চা পান করলে কী কী সমস্যা দেখা দিতে পারে-  

১) মাথা ঘোরা- চায়ে থাকা ক্যাফেইন যদি খালি পেটে থাকাকালীন পাকস্থলীতে প্রবেশ করে তাহলে শরীরে এর প্রভাব খুবই ক্ষতিকর হয়ে উঠতে পারে, যার জেরে মাথা ঘোরার মতো সমস্যা বা বমিভাব দেখা দিতে পারে। 

২) উদ্বেগ বাড়তে পারে- একাধিক গবেষণায় দেখা গিয়েছে, সকালে খালি পেটে চা পান করলে মস্তিষ্কের ভেতরে এমন কিছু হরমোনের ক্ষরণ বেড়ে যায়, যার ফলে স্ট্রেস এবং উদ্বেগের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে।

৩) দাঁত দুর্বল হয়ে যায়- সকালে উঠে দাঁত না মেজে চা পান করা একটা খুবই খারাপ অভ্যেস, কারণ এর ফলে মুখের ভেতরে অ্যাসিডের মাত্রা বেড়ে যায়, যার ফলে ধীরে ধীরে দাঁতের এনামেল ক্ষয় হতে থাকে। এর ফলে দাঁত ভঙ্গুর হয়ে যায়। 

৪) শরীরে জলের ঘাটতি দেখা দেয়- খালি পেটে চা খেলে শরীরে জলের ঘাটতি দেখা দিতে শুরু করে, এমনই দেখা গিয়েছে একাধিক গবেষণায়। রাতে দীর্ঘ ৮ ঘণ্টা ঘুমানোর কারমে এমনিতেই শরীরে জলের ঘাটতি থাকে, তার উপর সকালে উঠে খালি পেটে চা পান করলে ডিহাইড্রেশন হওয়ার সম্ভাবনা রয়েছে। 

৫) শরীরে ক্ষতিকর টক্সিনের মাত্রা বাড়তে থাকে- সকালে ঘুম থেকে উঠেই যদি কেউ চায়ের কাপে চুমুক দেন, তাহলে শরীরে টক্সিনের মাত্রা দ্বীগুণ হয়ে যায়। যার ফলে যকৃত ও ফুসফুসের মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। তাই সকালে উঠে খালি পেয়ে কয়েক গ্লাস জল খান, এতে করে শরীর থেকে টক্সিন বেড়িয়ে যায় খুব সহজেই। 

৬) হজমের সমস্যা দেখা দেয়- সকালে উঠে খালি পেটে চা খাওয়া অত্যন্ত খারাপ। কারণ খালি পেটে চা খেলে মুখের ভেতরে থাকা বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়া সারা শরীরে ছড়িয়ে যেতে শুরু করে। যার ফলে এর হজম ক্ষমতা ধীরে ধীরে নষ্ট হয়ে যায়। যার ফলে গ্যাস-অম্বলের মতো অসুস্থতা মাথা চাড়া দিয়ে বাড়তে থাকে। 
Blogger দ্বারা পরিচালিত.