নলিনী জয়ওয়ান্ত: বলিউডের এক সময়ের হিট অভিনেত্রী শেষ বয়সে খাবার চেয়ে খেতেন


Odd বংলা ডেস্ক: জীবনটা অনেকটা  সিনেমার মতোই। ইচ্ছে না থাকলেও তো হাসতে হয়। ১৯৫০ সালে একটি সিনেমা রিলিজ করল। নাম সংগ্রাম। আর সেই ছবি হয়ে গেল প্রচন্ড হিট। সিনেমার নায়ক ছিলেন অশোক কুমার। আর অভিনেত্রীও হয়ে উঠলেন সুপারহিট। তাঁর নাম নলিনী জয়ওয়ান্ত। ৪০ ও ৫০ এর দশকে হিট অভিনেত্রীদের মধ্যে নলিনী জয়ওয়ান্ত ছিলেন অন্যতম।      


এক সময়ের সিনেমা ম্যাগাজিনগুলিতে তাঁকে নিয়ে প্রত্যহ লেখালেখি হত। কিন্তু বলিউডে অভিনেত্রীদের ক্ষেত্রে একটি বিশেষ নিয়ম আছে। বিয়ে হয়ে গেলেই তাঁরা হারিয়ে যায়। এই যেমন নলিনী জয়ওয়ান্ত হারিয়ে গিয়েছিলেন। পর পর দুবার বিয়ে করেছিলেন নলিনী। কিন্তু কখনও মা হতে পারেননি। সারাটা জীবন নিঃসন্তান হয়ে কাটালেন নলিনী। নিজের মেকআপ রুমে বসে মাঝে মাঝেই কাঁদতেন নলিনী। হিট অভিনেত্রী ক্রমেই হারিয়ে যেতে থাকেন ইন্ডাস্ট্রী থেকে। আর বলিউডও তো তেমনই। স্ক্রিনে না থাকলেই সবাই তাকে ভুলে যায়। 


মুম্বইয়ের বান্দ্রার একটা বহুতল বিল্ডিংয়ে থাকতেন নলিনী শেষ জীবনে। ২০শে ডিসেম্বর ২০১০ সালে ওই বিল্ডিংয়ের তালা ভেঙে নলিনীর দেহ উদ্ধার করা হয়। তিনি কয়েকদিন আগেই মারা গিয়েছিলেন। তাঁর প্রতিবেশীরা কেউ জানতেই পারেনি যে তিনি মারা গিয়েছেন। তবে আশেপাশের সবাই একটা কথা বলে।

 
দেবানন্দের সঙ্গে নলিনী জয়ওয়ান্ত


 তিনি নাকি মৃত্যুর আগে রান্নাবান্না করতে পারতেন না। পাশের বাড়ি থেকে চেয়ে খেতেন। তাঁরাও এক সময়ের বিখ্যাত অভিনেত্রীকে আনন্দের সঙ্গে খাওয়াতেন। দূর থেকে একজন শিল্পীর জীবনকে যতই গ্ল্যামারাস মনে হোক। আসলে সেটা ঘিরে থাকে একাকিত্ব।                      
Blogger দ্বারা পরিচালিত.