প্রোপাগান্ডা নয়, এই প্রজাতন্ত্র দিবসে দেখুন এই ৬ দেশাত্ববোধক ছবি


Odd বাংলা ডেস্ক: ১৯৫০ সালের এই দিনেই ভারতের সংবিধান কার্যকর করা হয়েছিল। আর সেই থেকেই এই দিনটি প্রজাতন্ত্র দিবস হিসাবে পালিত হয়ে আসছে। আজকর দিনে এক ঝলকে ফিরে দেখা সেইসব বলিউড ছবি যা, ভারতের কথা বলে, দেশভক্তির গল্প বলে। 

১) রঙ দে বসন্তী- ভারতবর্ষ ও দেশপ্রমের এক অপুর্ব মেলবন্ধন ঘটেছে এই ছবিতে, যা আজকের দিনেও সমানভাবে প্রাসঙ্গিক। ছবির গান থেকে শুরু করে, প্রত্যেক অভিনেতার অভিনয়, গল্পের বুনট সবমিলিয়েই দেখার মতো ছবি রঙ দে বসন্তী। 

২) স্বদেশ- দেশকে ভালবাসকে গেলে এর ত্রুটিগুলিকে অদেখা করলে হবে না- এমনই বার্তা দিয়েছিল শাহরুখ খান অভিনীত ছবি স্বদেশ। দেশকে ভালবাসতে গেলে এর ত্রুটিগুলিকে বেছে নিয়ে আরও ভাল বিশ্ব গড়ার লক্ষ্যে এগিয়ে যাওয়ার বার্তা দিয়েছিল এই ছবি। 

৩) রাজ়ি- একজন মানুষের ব্যক্তিগত স্বার্থত্যাগের মধ্যে দিয়ে কীভাবে তার জাতির প্রতি কর্তব্যকে তুলে ধরে এই ছবিতে সেই গল্পের কথাই তুলে ধরেছেন পরিচালক মেঘনা গুলজার। ছবির গল্প এবং কলাকুশলীদের সমবেত সহযোগীতায় ছবিটি দর্শকের মনে দাগ কেটে যাবে। 

৪) ফির ভি দিল হ্যয় হিন্দুস্থানী- মেলোড্রামাটিক রোমান্স এবং কৌতুকের যুগে মুক্তি পেয়েছিল শাহরুখ খান এবং জুহি চাওলা অভিনীত ছবি ফির ভি দিল হ্যায় হিন্দুস্থানী। মুক্তির ২০ বছর পরেও ছবিটি একইভাবে প্রাসঙ্গিক। ছবিটি দেখিয়েছিল কীভাবে মিডিয়া ট্রায়াল চলে, জাল খবর, এবং দুর্নীতি দেশের বুনিয়াদকে নষ্ট করে এবং কীভাবে তার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হয় সেই গল্পই ফুটে উঠেছে এই ছবিতে। 

৫) বর্ডার- দেশপ্রেম, নিজের জাতির প্রতি অপার ভালবাসা থেকে নিজের পরিবারকে ত্যাগ করে আমাদের সেনাজওয়ানরা কীভাবে নিজেদের কর্তব্যের প্রতি অবিচল থাকেন, সেই গল্পই বলে বর্ডার ছবি।  

৬)  হাজারো খোয়াইশে অ্যায়সি- এটি একটি উজ্জ্বল রাজনৈতিক ড্রামা, যা ভারতীয় জরুরি অবস্থার প্রেক্ষাপটে তৈরি হয়েছে। এর তার তিনটি প্রধান চরিত্রের মাধ্যমে দেশের আর্থ-রাজনৈতিক আবহাওয়া কীভাবে তার নাগরিককে প্রভাবিত করে সেই গল্পই তুলে ধরা হয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.