বিশ্বের মধ্যে সবচেয়ে সুখী আর স্মার্ট শহর হতে চলেছে জনপ্রিয় এই পর্যটন কেন্দ্র


Odd বাংলা ডেস্ক: সারা দেশের মধ্যে সবচেয়ে স্মার্ট ও সুখী শহর হতে চলেছে দুবাই। মাস্টার কার্ডের হিসাব অনুযায়ী, ২০১৮ সালে পর্যটকের কাছে বিশ্বের চতুর্থ জনপ্রিয় শহর হয়ে উঠেছে দুবাই। ব্যাংকক, লন্ডন এবং প্যারিসের পরেই দুবাইয়ের নাম উঠে এসেছে। 

মরভূমি ঘেরা স্বপ্ন শহর দুবাইতে বিশ্বের সর্বোচ্চ টাওয়ার, আকাশ ছোঁয়া কমপ্লেক্স, শপিং মল ইত্যাদি সবকিছু থাকার কারণে এই শহর এমনিতেই পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করে। তবে এবার দুবাইয়ের মুকুটে যোগ হতে চলেছে এক নতুন পালক। কারণ সবকিছু ঠিকঠাক থাকলে ২০২১ সালের মধ্যেই বিশ্বের সবচেয়ে সুখী এবং স্মার্ট শহরে পরিণত হতে চলেছে দুবাই।  

আর এর জন্য এক অভিনব পন্থা নিয়েছে এই শহর হ্যাপিনেস মিটার্স নামে এক ধরণের ইন্টারঅ্যাকটিভ চার্টপয়েন্ট তৈরি করেছে এই শহর। এই মিটারে হ্যাপি ফেস, নিউট্রাল ফেস এবং স্যাড ফেস ইমোজি রয়েছে। সাধারণ মানুষ তাঁদের দৈনন্দিন জীবনে এইসব ইমোজি ব্যবহার করে তাঁরা ব্যক্তিগত সন্তুষ্টি, ভাললাগা, খারাপলাগা প্রকাশ করে। যত বেশিবার হ্যাপি ফেস সিলেক্ট করা হয় ততই বাড়তে থাকে হ্যাপিনেস স্কোর। 
'স্মার্ট দুবাই' নামে একটি সংস্থার পক্ষ থেকে নেওয়া হয়েছে এই বিশেষ উদ্যোগ, যার সাহায্যে দুবাইকে হ্যাপি শহরে পরিণত করার চেষ্টা করা হচ্ছে। মানুষ যতই সুখী জীবন যাপন করতে শুরু করবে, ততই এই সংস্থা নিজের লক্ষ্যে পৌঁছাতে সফল হবে। এর জন্য বিজ্ঞান ও প্রযুক্তিরও সাহায্য নিচ্ছে দুবাই। 
Blogger দ্বারা পরিচালিত.