পদ্মশ্রীপ্রাপ্ত এই চিত্রশিল্পী ছবি আঁকেন খাঁটি সোনা দিয়ে, একটির দাম ১ কোটি টাকা


Odd বাংলা ডেস্ক: একজন শিল্পীর মধ্যেকার শিল্পসত্তা ফুটে ওঠে তাঁর শিল্পকর্মের মধ্যে দিয়ে। আজ আপনাদের এ মন  এক শিল্পীর পরিচয় করাব যিনি রঙ দিয়ে নয় ছবি আঁকেন খাঁটি সোনা দিয়ে। ভারতীয় চিত্রশিল্পী কৃষ্ণ কানাই পোর্ট্রেট, রিয়েলেস্টিক, কন্টেম্পরারি এবং শ্রীকৃষ্ণ থিমের ওপর ছবি আঁকায় পারদর্শী। 

পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত মথুরা-নিবাসী এই শিল্পী চিত্রশিল্পী হিসাবে কাজ শুরু করেন মাত্র ১৫ বছর বয়সেই। রাধা-কৃষ্ণ এবং তাঁদের জীবনের নানা কাহিনির ওপর হাজার হাজার ছবি এঁকেছেন। তবে আর পাঁচটা শিল্পকর্ম থেকে তাঁর শিল্পকর্মকে আলাদা করে রঙের বদলে খাঁটি সোনার ব্যবহার। তবে সোনার পাশাপাশি তিনি ব্যবহার করেন বিভিন্ন সব মূল্যবান রঙ। 
শিল্পী কৃষ্ণ কানাই জানিয়েছেন, খাঁটি সোনা দিয়ে ছবি আঁকা খুবই প্রাচীন একটি প্রথা। তবে বর্তমানে উত্তরভারতে এই বিশেষ ধরণের আর্ট ফর্ম আজ প্রায় বিলুপ্তির পথে। অনবদ্য এই চিত্রকলার পুনরুদ্ধারের সর্বতভাবেই চেষ্টা করে চলেছেন এনি। কৃষ্ণ কানাই আরও জানান, তাঁর আঁকা ছবিগুলির মধ্যে তিরুপতি বালাজি এবং শ্রীকৃষ্ণের ছবিগুলি সবচেয়ে বেশি ব্যয়বহুল। সেগুলি আঁকতে প্রায় ৫০০ গ্রাম সোনা ব্যবহার করেছিলেন তিনি। যা শেষ করতে তাঁর প্রায় ৬ মাস সময় লেগেছিল। তাঁর এইসব ছবিগুলি বিক্রি হয় প্রায় ১ কোটি টাকায়। 
Blogger দ্বারা পরিচালিত.