সন্তান প্রসবের জন্য হাসপাতালে যাওয়ার সময় ব্যাগে রাখুন এইসব জিনিস


Odd বাংলা ডেস্ক: সন্তানের জন্ম দেওয়া একজন মায়ের কাছে সেরা মুহূর্তগুলির মধ্যে অন্যতম। সন্তান প্রসবের দিন যতই এগিয়ে আসে হবু মায়েদের মধ্যে একটা ভয় কাজ করে। কখন প্রসব বেদনা উঠবে তা কেও বলতে পারে না। তাই কখন হাসপাতালে যেতে হয় তাও বলা যায় না। তাই আগে থেকে গুছিয়ে রাখুন একটা ব্যাগ। কী কী নেবেন সেই ব্যাগে, জেনে নিন। 

১) ডাক্তারের কাগজপত্র- হাসপাতালে যাওয়ার আগে ব্যগে অবশ্যই ডাক্তারের প্রেসক্রিপশন, বিভিন্ন টেস্ট রিপোর্ট, প্রয়োজনীয় ওষুধ যথাস্থানে গুছিয়ে রাখুন। রিপোর্ট, প্রেসক্রিপশনের জন্য একটি ফাইলে ভরে রাখুন, হাসপাতালে ভর্তি হওয়ার সময় তার প্রয়োজন হবে। হবে।

২)নরম তোয়ালে, বিছানার চাদর, বালিশ, কাঁথা বা পাতলা কম্বল- এসময় নরম তোয়ালে ব্যবহার করাই উত্তম। এছাড়াও প্রসবের পর সন্তানকে পরিষ্কার নরম তোয়ালে দিয়ে জড়িয়ে রাখার জন্য কমপক্ষে দুটি তোয়ালে ব্যাগে রাখবেন। সেইসঙ্গে দুটি বিছানার চাদর,পাতলা কাঁথা ও কম্বল ক্যারি করুন। 

৩) জামাকাপড়- হিসাব করে বেশ কয়েকদিনের জন্য পরিষ্কার জামাকাপড় নিয়ে নিন। গর্ভবতী মায়েরা সুতির হাল্কা আরামদায়ক পোশাক সঙ্গে রাখুন। শীতকাল হলে গরম জামাকাপড় ব্যাগে রাখতে ভুলবেন না।

৪) স্লিপার - হাঁটাচলার জন্য এবং বাথরুম বহারের জন্য চপ্পল ব্যাগে রাখুন। তবে খেয়াল রাখবেন চপ্পল যেন স্লিপারি না হয়। হাঁটাচলার ক্ষেত্রে সাবধানে থাকুন। 

৫) টয়লেট্রিজ- টয়লেট্রিজ সামগ্রী যেমন, টুথপেস্ট, টুথব্রাশ, শ্যাম্পু, সাবান, হ্যান্ড ওয়াশ, স্যানিটাইজার, বডি ওয়াশ, টয়লেট টিস্যু, ফেসওয়াশ ইত্যাদি প্রয়োজনীয় জিনিস একটি ছোট ব্যাগে গুছিয়ে বড় ব্যাগে ঢুকিয়ে রাখুন। সেইসঙ্গে চিরুনি, আয়না, হেয়ার ব্যান্ড, ময়শ্চারাইজার লোশনন ইত্যাদি একটি ছোট ব্যাগে রেখে দিন। 

৬) ডায়াপার এবং স্যানিটারি ন্যাপকিন- প্রসবের পর কিছু সময় পিরিয়ডের মতোই ব্লিডিং হতে পারে (তবে এটি পিরিয়ড না)। তাই ভাল মানের স্যানিটারি ন্যাপকিন নিয়ে নিন। আর সদ্যোজাতের জন্য বেবি ওয়াইপস এবং উচ্চ শোষণক্ষমতাযুক্ত ডায়াপার সঙ্গে রাখুন। 

৭) মোবাইল ফোন ও চার্জার- মোবাইল ফোন একটি অত্ন্ত গুরুত্বপূর্ণ জিনিস। ফোন এবং ফোনের চার্জার অবশ্যই সঙ্গে রাখবেন। 
Blogger দ্বারা পরিচালিত.