নিজের প্রজাতিকে বিলুপ্তির হাত থেকে বাঁচাতে একাই ৮০০ কচ্ছপের জন্ম দিল ১০০ বছরের দিয়েগো


Odd বাংলা ডেস্ক: এমন এক পরিস্থিতিতে যখন মানুষ এই গ্রহকে আরও বেশি করে বসবাসযোগ্য করে তোলার লক্ষ্যে উদ্ভিদ ও প্রাণীজগতকে বাঁচানোর লক্ষ্যে এগিয়ে সচেষ্ট হচ্ছে, সেখানে এই একই উদ্দেশ্যে বিরাট অবদান রেখেছে ১০০ বছর বয়সী কচ্ছপ দিয়েগো।  

একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থার সূত্রে খবর, দৈত্যাকৃতি এই কচ্ছপটি তার প্রজাতিকে বিলুপ্তির হাত থেকে বাঁচাতে বিজ্ঞানীর ভীষণভাবে সাহায্য করেছে। কীভাবে? আমেরিকার ক্যালিফোর্নিয়ার সান্তা ক্রুজে দ্বীপে একটি প্রজনন অনুষ্ঠানে ১৪টি পুরুষ কচ্ছপের সঙ্গে সামিল হয়েছিল দিয়েগোও। দিয়োগোর অসাধরণ প্রজনন ক্ষমতার জোরেই এই অনুষ্ঠান সাফল্য অর্জন করেছিল বলে মনে করছেন বিজ্ঞানীরা। 

এই কর্মসূচীর আওয়ায় ১৯৬০-এর দশক থেকে এখনও পর্যন্ত প্রায় ২০০০ দৈত্যাকার কচ্ছপ জন্মগ্রহণ করেছে। যার মধ্যে ১০০ বছর বয়সী দিয়েগো জন্ম দিয়েছে প্রায় ৮০০ কচ্ছপের! অর্থাত মোট জন্ম নেওয়া কচ্ছপের মধ্যে দিয়েগো একাই ৪০ শতাংশ কচ্ছপের প্রজননে সাহায্য করেছে। 

প্রজনন কর্মসূচীর পর মার্চ মাসেই দিয়েগো তার নিজের দ্বীপ এসপ্যানোলায় ফিরে আসবে। আজ থেকে প্রায় ৫০ বছর আগে এই বিশেষ প্রজাতির পুরুষ কচ্ছপ ছিল মাত্র দুটি। আর মহিলা কচ্ছপ ছিল ১২টি। তার এই প্রজাতিকে সংরক্ষণ করার উদ্দেশ্যেই তাদের মধ্যে প্রজনন করানোর চেষ্টা হয়েছিল, সেক্ষেত্রে একাই সিংহভাগ কাজ সামলে দিয়েছেন দিয়েগো। 
Blogger দ্বারা পরিচালিত.