বাঙালির ভ্যালেন্টাইনস ডে-তে পুরুষের এবারের ফ্যাশন কী?


Odd বাংলা ডেস্ক: বিদ্যার দেবীর বন্দনা মানেই কিন্তু শাড়ি ও পাঞ্জাবির বাহার। কারণ বাঙালির ভ্যালেন্টাইনস বলে কথা। তাহলে পুরুষের ফ্যাশানটা জেনে নেওয়া দরকার। 
নকশায় নান্দনিকতা
হালফ্যাশনে পাঞ্জাবি এখন অনেক বেশি স্টাইলিশ এবং কনসেপ্টনির্ভর। একদম সাদামাটা পাঞ্জাবির চল এখন অনেকটাই কমে গেছে। প্যাটার্ন হোক আর প্রিন্ট, কিছুটা স্টাইলিশভাবে উপস্থাপন করা হচ্ছে এখনকার পাঞ্জাবিগুলো, বিশেষ করে জমকালো উৎসব বা অনুষ্ঠানের পাঞ্জাবি। ডিজিটাল প্রিন্ট, পোট্রেট নকশা এবং হাতায় ভিন্নধর্মী কাজ এখন পাঞ্জাবিতে জনপ্রিয় হয়ে উঠেছে। ফ্যাশনের চলতি ধারা অনুযায়ী পাঞ্জাবিতে এখন হাতের কাজ প্রাধান্য পাচ্ছে। বুকে, কলার ও হাতায় অ্যাম্ব্রয়ডারির নকশা নজর কাড়ছে। পাঞ্জাবির কলার, হাতা আর বাটন প্লেটে পুঁতি ও সুতার ব্যবহার পাঞ্জাবির নকশাকে উৎসবধর্মী করে তুলছে। গর্জিয়াস লুক ফুটিয়ে তুলতে স্টোন, সুতা, কাঠ, ধাতুসহ বিভিন্ন উপকরণে তৈরি বোতাম ব্যবহার করা হচ্ছে পাঞ্জাবির বিভিন্ন অংশে।
প্যাটার্ন বৈচিত্র্যে
প্যাটার্ন বৈচিত্র্যে সাধারণ কাট, সেমি লং, শেরওয়ানি কাট ও বডিফিটিং পাঞ্জাবি এখন বেশি দেখা যাচ্ছে। আছে কাবলি কাট পাঞ্জাবিও। কাবলি সেটের বিশেষ আকর্ষণ হচ্ছে শার্টের মতো করে দেয়া কলার ও কাফ। নিচের অংশ গোল ছাঁটে তৈরি। সাধারণ কাটের পাঞ্জাবির প্রতি বয়স্কদের আগ্রহ বেশি। অন্য প্যাটার্নগুলো পছন্দের তালিকায় রয়েছে তরুণদের। ফ্যাশন ট্রেন্ডে এখন চলছে ক্যাজুয়াল ফিট পাঞ্জাবি। শেরওয়ানি গলার পাঞ্জাবিও হালফ্যাশনে বেশ সাড়া ফেলেছে। অনেকেই আবার গোল কলার, শার্ট ও ফতুয়ার মতো কলারও পছন্দ করছেন।

কাট-ছাঁটে নতুনত্ব
পাঞ্জাবির নতুন ট্রেন্ডে ফোকাস ইন এথনিক স্যুট! গতানুগতিক প্যাটার্ন থেকে বেরিয়ে পাঞ্জাবি, মেন্ডারিন ভেস্ট বা কটি এবং পায়জামার প্রিমিয়াম ডিজাইনার কালেকশন বলা যায় একে। সান্ধ্যকালীন উৎসবে সহজেই অভিজাত লুক এনে দিবে এ ধরনের পাঞ্জাবি-পায়জামা। মেয়েদের কামিজের মতো কিছু কিছু পাঞ্জাবির নিচের অংশে এখন অ্যাসমেট্রিক ত্রিকোণ কাট ব্যবহার হচ্ছে। এই ধরনের পাঞ্জাবির সঙ্গে মিলিয়ে কটিতে থাকছে একই রং, ত্রিমাত্রিক ও জিগজ্যাগ প্রিন্টের ক্যানভাস।
পাঞ্জাবি-কটিতে নতুন প্রিন্ট
ফ্যাশনে এখন প্রিন্ট, অ্যাম্ব্রয়ডারি এবং সলিড পাঞ্জাবি বেশ জনপ্রিয়। কুল ডাই, জিওমেট্রিক স্ক্রিন প্রিন্ট, জিওমেট্রিক ব্লক প্রিন্ট, ডিজিটাল প্রিন্ট পাঞ্জাবি এখন তরুণদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। পাখি, পাতা ও লেখাসহ বিভিন্ন ডিজাইনের স্ক্রিন প্রিন্টের সঙ্গে অসাধারণ কিছু জিওমেট্রিক প্রিন্ট, আদিম সংস্কৃতি আর সভ্যতা নিয়ে ছিমছাম ধাঁচের প্রিন্টেও তৈরি করা হচ্ছে কিছু নকশা। একটু ভিন্নধর্মী নকশার প্রতি যাদের দুর্বলতা রয়েছে তাদের জন্য এ ধরনের পাঞ্জাবি বেশ আকর্ষণীয়। চলতি ফ্যাশনে কন্ট্রাস্ট প্রিন্টের চেয়ে টোনাল প্রিন্ট চাহিদার শীর্ষে রয়েছে। আবার উপরে প্রিন্ট, নিচে এক রং কিংবা পুরো পাঞ্জাবিটা কয়েক রঙের শেড- এমন নকশাও জায়গা করে নিয়েছে ফ্যাশনে। একরঙা পাঞ্জাবিতে সেই রঙেরই (সেলফ কালার) বুনন ছাপ গত বছরের মতো এ বছরও চলছে। একরঙা পাঞ্জাবিতে জমকালো প্রিন্টের কটি-পাঞ্জাবির নতুন এ ট্রেন্ড অভিজাত এবং স্টাইলিশ লুক নিয়ে হাজির হয়েছে। কটিতে এখন সুতা দিয়ে নকশা করে ফুটিয়ে তোলা হচ্ছে ফুল, বিভিন্ন জীবজন্তুর অবয়ব প্রভৃতি।
আরামদায়ক কাপড় প্রকৃতির রং
শরতের মেঘরোদের লুকোচুরি খেলার সঙ্গে গরমের কথা মাথায় রেখে এ ঋতুতে পাঞ্জাবির জন্য আরামদায়ক ফেব্রিক নির্বাচন করা হচ্ছে। এক্ষেত্রে প্রাধান্য পাচ্ছে সুতি। বিকালে বা সান্ধ্য দাওয়াতে সিল্ক, সুতি সিল্ক, কাতান, তসর, এন্ডি, জ্যাকার্ড কটন, ধুপিয়ান, মসলিনের ওপর কাজ করা পাঞ্জাবি পরতে পারেন। এ ধরনের পাঞ্জাবির ওপর জড়িয়ে নিতে পারেন প্রিন্স কোট। ছিমছাম পাঞ্জাবির সঙ্গে প্রিন্স কোট পরে হয়ে উঠতে পারেন অভিজাত। পাঞ্জাবিতে এখন প্রকৃতি রং ছুঁয়েছে। সাদা, ঘিয়া, ছাই, বাদামি, লেমন, সবুজ, মেরুন, বেগুনি, নীলসহ প্রকৃতির বিভিন্ন রং ব্যবহার হচ্ছে পাঞ্জাবির জমিনজুড়ে।
মিলিয়ে পরতে
ট্রেন্ডি নকশার পাঞ্জাবি পরতে পারেন যোধপুর প্যান্ট, ধুতি পায়জামা অথবা একদম সিম্পল প্যান্ট কাট পায়জামা দিয়ে। পার্টি পাঞ্জাবির জন্য চুড়িদারও বেশ ভালো লাগে। পায়জামা, পাঞ্জাবির সঙ্গে পায়ে মোকাসিন বা চামড়ার স্যান্ডেল, ট্রেডিশনাল কোলাপুরি স্যান্ডেল, চটি বেশ মানায়। আজকাল পাঞ্জাবির সঙ্গে অনেকেই লোফারসহ বিভিন্ন ধরনের জুতাও পরছেন স্বাচ্ছন্দ্যে।
Blogger দ্বারা পরিচালিত.