নিজে হাতে পুঁতেছেন ৪০,০০০ গাছ, প্রকৃতির জন্য অবদান রেখে পদ্মশ্রী পেলেন এই 'বনদেবী'


Odd বাংলা ডেস্ক: মানব সভ্যতার নেপথ্যে প্রকৃতির দান কোনওভাবেই অস্বীকার করা যায় না। তবে মানুষ কিন্তু সবার আগে ধ্বংসলীলা চালায় সেই প্রকৃতির ওপরেই। কিন্তু আজ এমন একজনের কথা বলব যিনি 'জঙ্গলের এনসাইক্লোপিডিয়া' নামেও পরিচিত। কেন?

বয়স তাঁর ৭২, নাম তুলসী গৌড়া। কিন্তু এই বয়সে এসেও বিভিন্ন গাছপালার প্রজাতি এবং বিভিন্ন ওষধি সম্পর্কে বিরাট জ্ঞান তাঁর। সত্তরোর্ধ বয়সে দাঁড়িয়ে এখনও পর্যন্ত প্রায় চল্লিশ হাজারেরও বেশি বৃক্ষ রোপন করেছেন এবং তাদের নিজের সন্তানের মতো করে লালন-পালন করেছেন। পাশাপাশি বৃক্ষ সংরক্ষণ এবং পরিবেশ সংরক্ষমের বিষয়ে সাধারণ মানুষের মনে সচেতনতা গড়ে তুলতে আপ্রাণ প্রচেষ্টা চালিয়ে গিয়ে পদ্মশ্রী সম্মান লাভ করলেন কর্ণাটকের হোনাল্লি গ্রামের বাসিন্দা তুলসী গৌড়া। 
হালাক্কি উপজাতির রসদস্য তুলসী দেবী গত ছয় দশক ধরে প্রকৃতি মায়ের জন্য নিঃস্বার্থভাবে কাজ করে চলেছেন। বন দফতরের তরফে পরিচালিত অরণ্যায়ন কর্মসূচীতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতেন। শুধু তাই নয়। কোনও প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই বীজ বপন, চারা রোপন, গাছের বেড়ে ওঠা, বেড়ে ওঠার সময় কোন গাছের কতটুকু জলের প্রয়োজন এই সবের বিশদ বিবরণ রয়েছে তাঁর কাছে। 

শুধু গাছের পরিচর্যা বা দেখভালই নয়, চোরাশিকারিদের হাত থেকে দামি গাছগুলিকে একা হাতেই রক্ষা করেছেন এই 'বনদেবী'। 
Blogger দ্বারা পরিচালিত.