'ডায়েট' সোডা খেয়েও ওজন কমেনি, কোম্পানির বিরুদ্ধে মামলা দায়ের গ্রাহকের, কী রায় দিল আদালত


Odd বাংলা ডেস্ক: ক্যালিফোর্নিয়ার এক মহিলা একটি ডায়েট সোডা ব্র্যান্ডের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন, তাঁর দাবি ওই ডায়েট সোডা খেলে ওজন কমবে বলে, তা বিশ্বাস করে ওই ডায়েট সোডা খেয়েছিলেন তিনি, কিন্তু এতে তাঁর এতটুকুও ওজন কমেনি। 

ক্যালিফোর্নিয়ার নবম সার্কিট আদালতে তিন বিচারক তাঁর এই মামলাটি প্রত্যাখ্যান করে। ওই তিন বিচারক সমবেতভাবে রায় দিয়েছেন যে, ডায়েট সোডা কখনওই ওজন কমাতে সাহায্য করার দাবি করে না। বিচারকদের রায় অনু সারে, বাজারচলতি যেসব ডায়েট সোডা বিক্রি হয়, সেই 'ডায়েট' কথার অর্থ সাধারণ বাজার চলতি সফট ড্রিঙ্কের তুলনায়, ডায়েট সোডাগুলিতে ক্যালোরি পরিমাণে অনেকটাই কম থাকে।  আর কিছু গ্রাহক যদি এই শব্দের অন্যরকম কোনও অর্থ তৈরি করেন, তাহলে তাতে সোডার কোম্পানিকে কোনওভাবেই দোষারোপ করা যায় না। 

মামলাকারীর আরও দাবি, ওই সোডার বিজ্ঞাপনে যেসমব মডেলদের দেখানো হয়েছিল, তারা সকলেই খুব স্লিম, তাই তিনি ভেবেছিলেন এই সোডা খেলে হয়তো ওজন কমবে। আর সেইকারণেই এই বিজ্ঞাপন তাঁকে বিভ্রান্ত করেছে বলে অভিযোগ করেন তিনি। তবে বিচারকদের দাবি, বিজ্ঞাপনে কেমন চেহারার মডেলদের দেখানো হচ্ছে তা কখনওই এই ধরণের বার্তা বহন করে না। তবে এ ঘটনা এই প্রথম নয়, ক্যালিফোর্নিয়ায় এই ঘটনা এর আগেও ঘটেছে। 
Blogger দ্বারা পরিচালিত.