বিয়ের আগে ত্বকের পরিচর্যা করতে বাড়িতেই তৈরি করে নিন 'উবটন'


Odd বাংলা ডেস্ক: এই মরশুমে যাদের বিয়ে তাদের জন্য তো ত্বকের আরও বেশি করে যত্ন নেওয়া প্রয়োজন। আর তাদের জন্যই রইল  রূপচর্চার এমন এক ফর্মুলা যা ব্যবহার করলে আপনার ত্বক হয়ে উঠবে প্রাণোজ্জ্বল। 

কী এই উবটন?-উবটন হল চন্দনগুঁড়ো, হলুদ, বেসন দুধ, নিম, তুলসি এবং মিল্ক ক্রিমের মতো প্রাকৃতির উপাদানেরসংমিশ্রণ। ঠাকুমা- দিদিমাদের আমল থেকে এই উবটনের ব্যবহার চলে আসছে। আগেকার দিনে বিয়ের কনেদের বিয়ের অন্তত দু’মাস আগে থেকে এই উবটন মাখানোর রেওয়াজ ছিল। তাই এবার আপনাদের জন্য রইল বাড়িতে তৈরি করার সহজ তিনটি উবটন রেসিপি। 

১)  অয়েলি স্কিনের জন্য- আধ টেবিল চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ চন্দনের গুঁড়ো, হাফ কাপ দই, সামান্য কমলা লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। লেবুর রস ততক্ষণ পর্যন্ত মেশাতে থাকুন যতক্ষণ না পেস্টটি ঘন হয়ে আসছে। এই মিশ্রণটি আপনার ত্বক থেকে অতিরিক্ত তেল এবং ময়লা বের করে আনতে সাহায্য করে। এই মিশ্রণটি যদি আপনি প্রতিদিন ব্যবহার করলে ত্বকের তৈলাক্তভাব একেবারে গায়েব হয়ে যাবে। 

২) নর্মাল স্কিনের জন্য - আধ টেবিল চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ চন্দনের গুঁড়ো, এবং ২ চামচ দুধ ভাল করে মিশিয়ে নিন। এবার তাতে প্রয়োজন মতো জল মিশিয়ে একটি ঘন পেস্ট বানান। বাজার চলতি ফেসওয়াশের পরিবর্তে এটি ব্যবহার করুন। ভাল ফল পেতে প্রতিদিন ব্যবহার করুন।

৩) ড্রাই স্কিনের জন্য- আধ টেবিল চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ মধু, ১টি কলা, ১ টেবিল চামচ চন্দনের গুঁড়ো, ২ টেবিল চামচ বেসন এবং প্রয়োজনমতো দুধ একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি প্রতিদিন এক বেলা করে মুখে লাগান। এর ফলে শুষ্ক ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরিয়ে আনতে বিশেষভাবে সাহায্য করে।
Blogger দ্বারা পরিচালিত.