শীতের ছুটিতে ঘুরে আসুন শহর কলকাতা-সংলগ্ন স্বামী নারায়ণ মন্দিরে


Odd বাংলা ডেস্ক: শীতের ছুটিতে চিড়িয়াখানা, ভিক্টোরিয়া, ময়দান ছাড়াও শহর কলকাতায় দেখার মতো আরও অনেক কিছুই রয়েছে। যার মধ্যে অন্যতম হল বাপস স্বামী নারায়ণ মন্দির। স্বেচ্ছাসেবক দ্বারা পরিচালিত এই স্বামী নারায়ণমন্দিরে সামাজিক-আধ্যাত্মিক এবং সাংস্কৃতিক ঐতিহ্যের মেলবন্ধন ঘটেছে। সুবিশাল এই প্রতিষ্ঠানটি আধ্যাত্মিক অগ্রগতির উপর ভিত্তি করে প্রয়োজনে ব্যক্তিদের সাহায্য করে এবং একসঙ্গে কাজও করে থাকে। বহুমুখী কার্যক্রমের জন্য প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক স্বীকৃতিও লাভ করেছে। 

স্বামী নারায়ণ মন্দির কলকাতা ছাড়াও বর্তমানে দিল্লি, তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গ, গুজরাত, কর্ণাটক, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, রাজাস্থান, তামিলনাড়ু, উত্তরাখন্ড, উত্তরপ্রদেশ সহ প্রায় সারা ভারতবর্ষেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। দেশের বাইরে বিদেশেও অস্ট্রেলিয়া, কানাডা, ফিজি, কেনিয়া, মরিশাস, নিউজিল্যান্ড, ওমান, পাকিস্তান, সুইডেন, তানজানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরশাহি, উগান্ডা, ব্রিচেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র-সহ প্রায় সারা পৃথিবী জুড়ে স্বামী নারায়ণ মন্দির বর্তমান। মন্দিরে ভগবান স্বামী নারায়ণ ছাড়াও শ্রী ঘনশ্যাম মহারাজ, শ্রী হরেকৃষ্ণ মহারাজ, রাধা-কৃষ্ণ, সীতা-রাম, হানুমানজী, হর-পার্বতী এবং গণেশের মূর্তি রয়েছে।

মূর্তি দর্শনের সময়- 
প্রতিদিন সকাল-৭.৩০ - ১০.১৫
দুপুর-১১.১৫ থেকে ১২.০০
বিকেল ৪.০০ থেকে ৬.১৫
সন্ধে ৭.১৫ থেকে ৮.৩০

ঠিকানা- ভাসা ১৪ নম্বর, ডায়মন্ড হারবার রোড, জেলা দক্ষিণ চব্বিশ পরগণা, কলকাতা- ৭৪৩৫০৩ 
কীভাবে যাবেন- রেলপথে শিয়ালদহ বা হাওড়া স্টেশন নেমে সেখান থেকে সরাসরি ট্যাক্সি বা বাস এ করে স্বামী নারায়ণ মন্দিরে পৌঁছে যেতে পারেন। সরাসরি মন্দির যাওয়ার বাস পেলে বেহালা গামী যেকোনও বাসে বেহালা নেমে, সেখান থেকে সরাসরি মন্দির যাওয়ার বাস পাওয়া যায়।
Blogger দ্বারা পরিচালিত.