সকালে ঘুম ভাঙার পর ছেলেদের লিঙ্গ উত্থিত অবস্থায় থাকে কেন


Odd বাংলা ডেস্ক: সকালে ঘুম ভাঙার পর প্রতিটা পুরুষের বিশেষ করে যুবক বয়সীদের লিঙ্গ দাঁড়িয়ে থাকে! তাড়াহুড়ো করে বিছানা থেকে নেমে যেতে অনেকেই চাইনা। কারণ এটা খুবই লজ্জাজনক তবে এটা কোনো রোগ নয়, হরমোন ঘটিত একটা শারীরিক প্রক্রিয়া।

সম্প্রতি এর কারণ বিশ্লেষণ করেছেন গবেষকরা। এরজন্য আমাদের শরীরে নিঃসৃত হওয়া টেস্টোস্টেরন হরমোন দায়ী বলে মনে করছেন তারা। গবেষকরা জানিয়েছেন, এর কারণ হলো নারী ও পুরুষের হরমোনের পার্থক্য। আর এ পার্থক্যের কারণেই উভয়ের দেহঘড়ি একত্রে চলে না। গবেষকরা এক্ষেত্রে কয়েকটি সময়ের বর্ণনা করেছেন, যে সময়ে নারী ওপুরুষের মধ্যে হরমোনের পার্থক্য লক্ষ্যণীয়।

ভোর ৫টায় পুরুষের দেহে টেস্টোস্টেরন হরমোন সর্বাধিক থাকে। দিনের অন্য সময়ের তুলনায় এর মাত্রা ২৫ থেকে ৫০ শতাংশ বেশি। এ সময় নারীও টেস্টোস্টেরন হরমোন উৎপাদন করে তবে তা অতি সামান্য মাত্রায়। সকাল ৬টায় পুরুষের টেস্টোস্টেরন হরমোনের মাত্রা কমে না উপরন্তু ঘুম যত লম্বা হয় হরমোনটির প্রভাবও তত বেশি হয়।

আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন জানিয়েছে, পাঁচ ঘণ্টার বেশি ঘুম পুরুষের দেহে টেস্টোস্টেরন হরমোনটির মাত্রা ১৫ শতাংশ বাড়িয়ে দেয়। সকাল সাতটায় যদি কোনো পুরুষ ঘুম থেকে উঠে তখন তার দেহে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা থাকে সর্বাধিক। কিন্তু একজন নারীর সে সময় সবচেয়ে কম থাকে। অন্যদিকে দিন শেষে পুরুষের এ হরমোনটির মাত্রা সবচেয়ে কমে যায় আর নারীর সবচেয়ে বেশি থাকে।

আর এ কারণেই সকালে ঘুম ভাঙার পর ছেলেদের লিঙ্গ দাঁড়িয়ে থাকে। এটা কোনো রোগ নয়,পুরুষদের একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া। তাই এতে ভয় পাওয়া অপ্রাসঙ্গিক!
Blogger দ্বারা পরিচালিত.