মাত্র ২৭ বছর বয়সেই প্রয়াত গিনেস বুকে নাম তোলা বিশ্বের ক্ষুদ্রতম মানুষ


Odd বাংলা ডেস্ক: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড স্বীকৃত বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম ব্যক্তি খগেন্দ্র থাপা মাগর শুক্রবার নেপালের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর পরিবারের তরফে তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। 

খগেন্দ্রর উচ্চতা ৬৭.০৮ সেন্টিমিটার (২ ফুট ২.৪৪ ইঞ্চি)। কাঠমান্ডু থেকে ২০০ মিটার দূরত্বে অবস্থিত পোখরায় তাঁর বাবা-মায়ের সঙ্গেই থাকতেন খগেন্দ্র। সেখানেই একটি হাসপাতালেই ভর্তি ছিলেন তিনি। জানা গিয়েছে, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তাঁর। নিউমোনিয়ার কারণে গত কয়েকদিন ধরেই হাসপাতাল আর বাড়ি এই করছিলেন খগেন্দ্র ও তার পরিবার। কিন্তু এইবার তাঁর হৃদযন্ত্রও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছিল বলে জানা যায়। 

প্রসঙ্গত, ১৮ বছরের জন্মদিনের পরে ২০১০ সালে বিশ্বের ক্ষুদ্রতম ব্যক্তি হিসাবে ঘোষণা করা হয় তাঁকে। তবে নেপালের চন্দ্র বাহাদুর ডাঙ্গির কারণে (যাঁর উচ্চতা ছিল ৫৪.৬ সেন্টিমিটার) খগেন্দ্র তাঁর খেতাব হারান। তবে ২০১৫ সালে ডাঙ্গির মৃত্যুর পরে তিনি ফের তাঁর খেতাব ফিরে পান। 

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম মানুষ হিসাবে তিনি ২৭ বছরের জীবনেই অসংখ্য দেশে ভ্রমণের সুযোগ পেয়েছিলেন। ইওরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রের টেলিভিশনেও সাক্ষাতকার দিয়েছিলেন তিনি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের মুখ্য সম্পাদক ক্রেগ গ্লেন্ডে জানিয়েছেন, নেপাল থেকে যখনই খবর এল খগেন্দ্র আর নেই, কখনই প্রচন্ড ভেঙে পড়েন তাঁরা। তিনি আরও বলেন ৬ কিলোগ্রাম ওজন নিয়ে এই গড় উচ্চতা ও ও জনের মানুষের পৃথিবীতে লড়াই করে টিকে থাকা একটা অত্যন্ত চ্যালেঞ্জিং বিষয়। কিন্তু খগেন্দ্র তাঁর জীবনের প্রতিটি দিন চরম উন্মাদনার সঙ্গেই বেঁচেছেন। 
Blogger দ্বারা পরিচালিত.