চিফ অফ ডিফেন্স স্টাফ পদটির বৈশিষ্ট্য কী, ইউনিফর্ম কতখানি আলাদা- রইল সব তথ্য


Odd বাংলা ডেস্ক: ২০১৯ সালের ৩০ ডিসেম্বর ভারত সরকার সেনাপ্রধান বিপিন রাওয়াতকে ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ পদে নিয়োগ করেছে। এটি ভারতের শীর্ষস্থানীয় একটি সামরিক পদ। আর এ টি ভারতের একক-পয়েন্ট অ্যাডভাইজার হিসাবে কাজ করবে এবং ভারতের তিনবাহিনি, ভারতীয় সেনা- নৌবাহিনি এবং বায়ুসেনা বাহিনির সঙ্গে সহযোগীতাপূর্ণ মনোভাব রেখে কাজ করবে।

ভারতীয় সেনাবাহিনীর অফিশিয়াল ট্যুইটার হ্যান্ডেলে এই নতুন পদটিতে অধিষ্টিত অফিসারের নতুন ইউনিফর্ম সম্পর্কে একাধিক টুইট করা হয়েছে। সিডিএস-এর কার্যালয় নয়া দিল্লির সাউথ ব্লকে থাকবে। চিফ ডিফেন্স অফিসারের ইউনিফর্মের রঙ হবে জলপাই সবুজ। শুধু তাই নয়, এর ব়্যাঙ্ক, পতাকা এবং ব্যাজগুলিও হবে খানিকটা আলাদা। 


সিডিএস-এর পতাকাটি সেনাবাহিনি, বায়ু সেনা ও নৌসেনার পতাকার সমন্বয়ে গড়ে উঠেছে, সেইসঙ্গে থাকবে সত্যমেব জয়তে প্রতীক চিহ্ন। টুপিতেও একই প্রতীক শোভিত হবে। ইউনিফর্মের কাঁধে থাকবে মেরুন রঙের প্যাচ। সেইসঙ্গে থাকবে গোল্ডেন ব়্যাঙ্ক যা তিনটি মিলিটারি পরিষেবাকে চিত্রিত করবে। 


তবে মিলিটারি প্রধানের উইনিফর্মের কলারে যে চারটি তারা থাকে, তা সিডিএস-এর ইউনিফর্মে দেখা যাবে না। তবে বুকের কাছে যে সার্ভিস রিবনগুলি থাকে তেমনই থাকবে। একজন সিডিএস হলেন একজন ৪-স্টার জেনারেল, তিন বাহিনির প্রধানরা যেমন বেতন পান একজন সিডিএস-ও সেই বেতনই পাবেন। 


অন্যান্য বাহিনীর প্রধানদের মতো একজন সিডিএস-কেও ডিফেন্স অ্যাক্যুইজিশান কাউন্সিল এবং ডিফেন্স প্ল্যানিং কমিটির সদস্য হতে হবে। সিডিএস হিসাবে কাজের মেয়াদ শেষ হওয়ার পর তিনি আর কোনও সরকারি দফতর পাওয়ার যোগ্য হবেন না। 
Blogger দ্বারা পরিচালিত.