এই ১ টাকার নোটের দাম এখন ১ লাখ টাকা, কীভাবে কোথায় বিক্রি করবেন সব দেওয়া হল


Odd বাংলা ডেস্ক: পুরনো এবং দুষ্প্রাপ্য নোট কিংবা মুদ্রা সংগ্রহ করার শখ থাকে অনেক মানুষেরই। তাঁদের মধ্যে অনেকেই রয়েছেন, যাঁরা মনের মতো নোট বা মুদ্রা হাতে পাওয়ার জন্য যে কোনও মূল্য দিতে প্রস্তুত থাকেন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নানা কারণে নিয়মিত এক টাকার নোট ছাপানো বন্ধ করে দিয়েছে কয়েক বছর হল। এক টাকা বলতে মানুষ এখন এক টাকার কয়েনই বোঝে। ফলত এক টাকার নোট এখন রীতিমতো দুর্লভ। স্বভাবতই দুষ্প্রাপ্য নোট ও মুদ্রা সংগ্রাহকদের কাছে এই ধরনের নোটের বিশেষ কদর রয়েছে। আর তা আঁচ করেই জয়পুরের এক ব্যক্তি এক দুঃসাহসিক পদক্ষেপ নিয়ে ফেলেছেন।



পুরনো এবং দুষ্প্রাপ্য টাকা ও মুদ্রা অনেকেই নিলামে তোলেন ভাল দাম পাওয়ার আশায়। যাঁরা ওই নোট বা মুদ্রার প্রকৃত সমঝদার, তাঁরা মোটা টাকার অঙ্কেই ওই নোট বা মুদ্রা হস্তগত করবেন, এমনই আশা করা হয়। সে রকমই আশা নিয়ে সম্প্রতি অনলাইন শপিং সংস্থা ‘ইবে’-তে ১ টাকার একটি নোট বিক্রির বন্দোবস্ত করেছেন জয়পুর নিবাসী এক ব্যক্তি। বিজ্ঞাপনে দেওয়া তথ্য অনুযায়ী, নোটটি ব্যবহৃত, এবং ১৯৭১ সালে তৈরি। নোটের জন্য যে দাম হেঁকেছেন বিজ্ঞাপনের মালিক, তা দেখে চোখ কপালে উঠেছে অনলাইন ক্রেতাদের। 

বিজ্ঞাপনদাতা এই নোটের দাম ধার্য করেছেন ১ লক্ষ টাকা। এখনও পর্যন্ত এই নোট কেনার আগ্রহ কেউ প্রকাশ করেছেন কি না, তা অজানা, কিন্তু নোটটির প্রাচীনত্বের কথা মাথায় রেখেই সম্ভবত এই চড়া দাম হাঁকা হয়েছে। নোট বিশেষজ্ঞরা বলছেন,  চড়া দাম সত্ত্বেও নোটটি বিক্রি হয়ে যাওয়া অসম্ভব নয়। তা দেখে আশাবাদী হয়েছেন অনেকেই। যাঁদের কাছে ঘটনাচক্রে এই ধরনের পুরনো নোট রয়ে গিয়েছে, তাঁরা আশা করছেন, তাঁরাও এই নোটের বিনিময়ে লাখপতি হওয়ার সুযোগ পাবেন। 
Blogger দ্বারা পরিচালিত.