কলাপাতা থেকে বিদ্যুৎ বানিয়ে তাক লাগাল ১৯ বছরের কিশোর, ডাক এল নাসা থেকে!


Odd বাংলা ডেস্ক: বিদ্যুৎ তৈরিতে ব্যবহার করা হচ্ছে কলাগাছ! এমনটা কি আদৌ সম্ভব? এমন অসম্ভবকে সম্ভব করে দেখাল ভারতের ১৯ বছরের এক কিশোর। কলাগাছ থেকে বিদ্যুৎ উৎপাদন করে সে তাক লাগিয়ে দিল সমস্ত বিশ্বকে।

বিহারের ভাগলপুরের মাত্র ১৯ বছরের কৃতি সন্তান গোপাল জি বিহারের এক প্রত্যন্ত গ্রামের এক কৃষক পরিবারের সন্তান গোপাল । পড়াশুনা করেছেন সরকারী স্কুলেই। অসাধারণ প্রতিভার অধিকারী এই কিশোর কলাগাছ বা কলাপাতা থেকে বিদ্যুৎ উৎপন্ন করে সেই বিদ্যুতে আলো জ্বালিয়ে দেখিয়েছেন। তার আবিস্কারের কথা ছড়িয়ে পড়তেই মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা থেকে ডাক পেয়েছেন এই কিশোর।


স্কুলে পড়াশোনা করার সময় থেকেই তাঁর প্রতিভা প্রকাশিত হতে থাকে। দশম শ্রেণীতে পড়ার সময় সে প্রথম আবিষ্কার করেন। সেই আবিস্কারের কারনে তাঁকে 'Inspire Award' পুরস্কার দেওয়া হয়। বর্তমানে তার ঝুলিতে দুটি আবিস্কারের পেটেন্ট রয়েছে। আপাতত ব্যাচেলর অফ টেকনোলজির ছাত্র গোপাল পড়াশোনার পাশাপাশি বিভিন্ন ধরনের গবেষণা চালিয়ে যাচ্ছেন। তাঁর এই অসামান্য প্রতিভার জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে বক্তৃতা দেওয়ার জন্য তাঁর কাছে আমন্ত্রন আসে। 

প্রসঙ্গত, উল্লেখ্য জাপানের এক বিজ্ঞান মঞ্চে মোট ১০ টি দেশের বেশ কয়েকটি স্টার্ট আপ সংস্থাকে আমন্ত্রন করা হয়। ভারত থেকে গোপাল জি তাতে যোগ দেন। বছর দুই আগে ২০১৭ সালে তার প্রতিভা দেখে নরেন্দ্র মোদী স্বয়ং তার সঙ্গে কথা বলেন এবং আমেদাবাদে ন্যাশনাল ইনোভেশন ফাউন্ডেশন (National Innovation Foundation)-এ কাজ করার সুযোগ দেন। এছাড়া দুবাই, আমেরিকা এবং সিঙ্গাপুর থেকেও ডাক পেয়েছেন এই কিশোর। 
Blogger দ্বারা পরিচালিত.