অবলা প্রাণীদের প্রাণ বাঁচাতে ক্যাকটাসের পাতা থেকে চামড়া তৈরি করল দুই উদ্যোগপতি!


Odd বাংলা ডেস্ক: চামড়ার জ্যাকেট, জুতো, বেল্ট বা বিভিন্ন ধরণের অ্যাকসেসরিজের মধ্যে মিশে রয়েছে বহু প্রাণীর হৃদস্পন্দন, যা কিনা একসময় স্তব্ধ হয়ে গিয়েছে মানুষেরই নির্মম ব্যবহারে। সমীক্ষা বলছে চামড়ার চাহিদা মেটাতে ১ বিলিয়নেরও বেশি গরু, বাছুর, ভেড়া, শূকর হত্যা করা হয়ে থাকে। আর এবার এর এক অসাধারণ বিকল্পখুঁজে বের করেছেন দুজন উদ্যোগপতি। 

অ্যাড্রিয়ান ল্যাপেজ ভেলার্ড এবং মারতে সিজারেজ নামে মেক্সিকোর দুই উদ্যোগপতি প্রাণীদের ওপর এই অমানবিকতা আটকাতে যে বিকল্পটি খুঁজে বের করেছেন তা হল ভেগান লেদার। অর্থাত উদ্ভিজ্জ চামড়া। আর তা প্রস্তুত করা হয়েছে ক্যাকটাসের পাতা থেকে। এর নাম দেওয়া হয়েছে ডেসার্টো (Desserto)।  সম্পূর্ণ উদ্ভিজ্জ হওয়ার পাশাপাশি এই লেদার কিন্তু বিভিন্ন বিষাক্ত রাসায়নিক, ফ্যাতলেট এবং পিভিসি মুক্ত। 

যদিও এই চামড়া আংশিকভাবে বায়োডিগ্রেডেবেল, তবে এই চামড়াটি খুবই নমনীয় এবং নিঃশ্বাস-প্রশ্বাসযোগ্য। এই উদ্ভিজ্জ চামড়া সাধারণ প্রাণীর চামড়ার মতোই মনে হয়। আর এই ধরণের চামড়ার জিনিস ১০ বছর পর্যন্ত ব্যবহারযোগ্য হয়ে থাকে। তবে শুধু লক্ষ লক্ষ প্রাণীর প্রাণ বাঁচানোই নয়। এই চামড়া প্লাস্টিক বর্জের ব্যবহারও ৩২ থেকে ৪২ শতাংশ কম করে দিতে পারে। 
Blogger দ্বারা পরিচালিত.