পরীক্ষার হলে এইসব ভুলের কারণে পরীক্ষা খারাপ হতে পারে, তাই এড়িয়ে চলো এইসব ভুলগুলি


Odd বাংলা ডেস্ক: হাতে আর একটামাত্র দিন আর রাত পেরোলেই শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। জীবনের প্রথম বড় পরীক্ষা দিতে যাওয়ার আগে বুক ধুকপুক করাটা খুবই স্বাভাবিক। কিন্তু সারাবছর ভাল করে প্রস্তুত নিয়েও পরীক্ষা খারাপ হতে পারে, যদি পরীক্ষার হলে তোমারা এইসব ভুল করে থাকো। জেনে নাও কী কী ভুল পরীক্ষার হলে একেবারেই করবে না।

১) প্রশ্নপত্র ঠিকমত না পড়া- গোড়াতেই এই গলদটি ভুলেও কোরোনা- পরীক্ষার আগে প্রশ্ন পত্রটি খুব ভাল করে পড়ে নিও। এতে কোন প্রশ্নটি সহজ এবং কোন প্রশ্নগুলি অপেক্ষাকৃত জটিল সেটি বুঝে নেওয়া সহজ হবে। এছাড়াও অনেক সময় পরিক্ষার্থীদের বিচলিত করার জন্যও কনফিউজিং প্রশ্ন করা হয়। সেক্ষেত্রেও শুধুমাত্র তারাই ঠিকমত উত্তর করতে পারে, যারা প্রশ্নটা প্রথমেই ভাল করে পড়ে নেয়।

২) সবচেয়ে কঠিন প্রশ্ন দিয়ে লেখা শুরু করা- অনেকেই এমনটা ভাব যে প্রথমে কঠিন প্রশ্নের উত্তর সময় নিয়ে লিখবে আর শেষের দিকে সহজ প্রশ্নের উত্তর তাড়াতাড়ি করে নেবে। যা একেবারেই সঠিক সিদ্ধান্ত নয়। পরীক্ষার সময় সবসময় মাথা ঠান্ডা রাখাটা খুবই প্রয়োজন।  তাই শুরুতেই যদি জটিল বিষয়ে মাথা ঘামাতে শুরু কর তাহলে যেগুলো জানা প্রশ্ন তার উত্তরও ভুল হয়ে যেতে পারে।

৩) অন্যদের বেশি লিখতে দেখে বা অতিরিক্ত পৃষ্ঠা নিতে দেখে বিব্রতবোধ করা- বহু পুরনো একটা প্রচলিত ধারণা রয়েছে যে, শিক্ষকরা পৃষ্ঠা গুণে নম্বর দেন। কিন্তু বাস্তবে তাঁরা কিন্তু অতিরিক্ত লেখা একেবারেই পছন্দ করেন না। তাই লেখা যত শর্ট অ্যান্ড ক্রিস্প হবে ততই ভাল। আর কে কী করছে সেটা দেখা তোমার কাজও নয়। 

৪) বারবার জল খাওয়া- পরীক্ষার হলে গিয়ে যদি দেখো যে প্রশ্নপত্র তোমার কাছে একটু বেশি শক্ত মন হচ্ছে তখনই শুরু হয় বেশি বেশি জল খাওয়া আর টয়লেট যাওয়ার ধুম। তবে এতে কিন্তু তোমার অন্যান্য সহপাঠী বিরক্ত বোধ করতে পারে। তাই ঠান্ডা মাথা আগে দেখে নাও কোন কোন প্রশ্ন কঠিন লাগছে। সেগুলি আগে ভাল করে চিহ্নিত কর এবং সেগুলি একেবারে শেষে নিয়ে বোসো। 
৫) হলে ঢোকার আগে ফোনে গেম খেলা বা সোশ্যাল মিডিয়া করা- এই অভ্যাস খুবই খারাপ। বিশেষত পরীক্ষার আগে এইসব করলে কনসেনট্রেশন ব্যাঘাত ঘটতে পারে। পরীক্ষায়র আগের মুহূর্তে নিজেকে শান্ত রাখো। কোনও বিষয় নিয়ে কারওর সঙ্গে অতিরিক্ত আলোচনা কোরো না। নিজে যেটা পড়ে এসেছো জানবে সেটাই ঠিক। 

৬) আগে আগে হল থেকে বেরিয়ে যাওয়া- অনেকেরই পরীক্ষা শেষ হওয়ার আগেই হল থেকে বেরিয়ে যাওয়ার অভ্যাস আছে। কিন্তু একান্ত তাড়া না থাকলে শেষ মিনিট পর্যন্ত সবারই উচিত, পরীক্ষার উত্তরপত্রটা নিখুঁতভাবে বারবার দেখা। কারণ সেক্ষেত্রে বানান বা বাক্যচয়নের ক্ষেত্রে অনেক ভুল চোখে পড়তে পারে। 
Blogger দ্বারা পরিচালিত.