সোনার খনি উৎখাত করতে পারে প্রায় ৪০০ পরিবারকে, আতঙ্কে সোনভদ্রের আদিবাসীরা


Odd বাংলা ডেস্ক: উত্তরপ্রদেশের সোনভদ্রে পাওয়া গিয়েছে সোনার খনি, সেই খবর নিয়ে সরগরম সারা দেশ। প্রাথমিকভাবে জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া অনুমান করেছিল যে, ৩০০০ টনের ১২ লক্ষ কোটি টাকার আকরিক সোনার খোঁজ পাওয়া গিয়েছে, যা কিনা ভারতের মোট আকরিক লোহার খনি পাওয়া গিয়েছে। 

একদিকে যখন দেশের স্বর্ণখনির তালিকায় শীর্ষস্থানে নাম লেখাতে চলেছে সোনভদ্র তখনই সেখানকার প্রায় ৪০০-এরও বেশি আদিবাসী পরিবার। পানারি গ্রামের প্রায় ২৫০টি পরিবার এবং দোহার ও পিপারাহওয়া গ্রামের প্রায় ২০০টি পরিবার গৃহহীন হওয়ার আশঙ্কায় ভুগছেন। প্রসঙ্গত সোনভদ্র একটি উপজাতি অধ্যুষিত অঞ্চল। বৈগা এবং গণ্ড উপজাতির মানুষরা এখানে চাষাবাদ এবং শিকার করে জীবিকা নির্বাহ করে। তবে সোনার খনির কারণে তারা একদিকে যেমন ঘরছাড়া হয়ে পড়তে পারে, তেমনই তাঁরা তাঁদের জমিজমা থেকেও যে বঞ্চিত হবে সেকথা বোঝাই যাচ্ছে। তবে রাজ্য সরকারের তরফে তাদের ক্ষতিপূরণের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। 

গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন মাথা রামেশ্বর গোন্ড জানিয়েছেন, সরকার যদি নির্ধারিত ক্ষতিপূরণ দেয়ও তাতে নতুন করে কৃষিজমি কেনা অসম্ভব। তাই তিনি জানিয়েছেন,  সরকার ক্ষতিপূরণ হিসাবে যদি জমি কেনা ও বাড়ি করার মতো জমি দেয় তাহল খুব ভাল হয়। 
Blogger দ্বারা পরিচালিত.