অনিতা রাজ: সন্তান প্রসবের দুদিন পরও যে নায়িকাকে সিনেমা করতে হয়েছিল


Odd বাংলা ডেস্ক: ১৯৬২-র ১৩ অগস্ট তৎকালীন বম্বেতে জন্ম অনিতার। পুরো নাম অনিতা রাজ হিঙ্গোরানি। অভিনেতা জগদীশ রাজের মেয়ে। ছোট থেকেই বলিউডের অন্দরমহলে বড় হতে হতে অনিতাও সিনেমার প্রতি আকৃষ্ট হয়ে পড়েন। এমন সময় তার কাছে সুযোগ আসে নায়িকা হওয়ার।  লিউডে নায়িকা হিসাবে অনিতার ডেবিউ ফিল্ম হওয়ার কথা ছিল ১৯৭৯ সালের ‘পুরস্কার’। গোবিন্দার কাকা আনন্দের বিপরীতে তিনি অভিনয় করছিলেন। কিন্তু পরিচালক মানিক চট্টোপাধ্যায়ের আচমকা মৃত্যুতে সেই ছবি অসম্পূর্ণ থেকে যায়। ফলে দু’বছর পর ১৯৮১ সালে ‘প্রেম গীত’ ছবি দিয়েই তাঁর বলি ডেবিউ হয়। এই দীর্ঘ অভিনয়ের কেরিয়ারে প্রচুর ফিল্মে অভিনয়ের সুযোগ পেয়েছেন অনিতা। অভিনয় এবং সৌন্দর্য প্রশংসিত হলেও তাঁর ফিল্ম সে ভাবে বক্স অফিস সফল হয়নি। তবে আশির দশকের এই চার্মিং নায়িকা সে সময় দর্শকদের মন জুড়ে ছিলেন।



 

শুধু দর্শকই বা কেন! ধর্মেন্দ্র প্রথম দেখাতেই অনিতার প্রেমে পড়েছিলেন, এমন গসিপ আজও বলিউড পাড়ায় শোনা যায়। দু’জনের জুটি দর্শকও পছন্দ করেছিলেন। তবে ধর্মেন্দ্রর বাড়ি থেকে নাকি এই সম্পর্কে রাজি ছিলেন না কেউই। সে কারণে তাঁদের প্রেমের সম্পর্ক সে ভাবে টেকেনি। শোনা যায়, ধর্মেন্দ্রই ধীরে ধীরে নিজেকে গুটিয়ে নিয়েছিলেন।  

১৯৮৯ সালে ফিল্ম ‘জুর‌্‌রত’-এ অভিনয় করার সময় অনিতা অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। এই ফিল্মের প্রযোজক ছিলেন অভিনেতা রাজেন্দ্র কুমার। কাজের ক্ষেত্রে রাজেন্দ্র কুমার ভীষণ কঠিন ছিলেন। শোনা যায়, রাজেন্দ্র কুমারের জন্য অনিতার গর্ভপাতের আশঙ্কাও তৈরি হয়েছিল। অন্তঃসত্ত্বা অবস্থাতেই যত দিন পেরেছেন ফিল্মের অভিনয় চালিয়ে গিয়েছেন অনিতা। তিনি যখন আট মাসের অন্তঃসত্ত্বা, তাঁর পক্ষে আর অভিনয় চালানো সম্ভব হচ্ছিল না। তিনি কয়েক দিনের জন্য ছুটি চেয়েছিলেন। রাজেন্দ্র কুমার নাকি তাতে রাজি হননি। অভিনয় করতে গিয়ে পা পিছলে শুটিং সেটেই পড়ে যান অনিতা। অসহ্য যন্ত্রণা নিয়ে তাঁকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তাঁর সন্তানের জন্ম হয়। কিন্তু এই নিয়ে বিন্দুমাত্র অনুশোচনা ছিল না রাজেন্দ্র কুমারের। মা হওয়ার দু’দিন পরই অনিতাকে শুটিং সেটে আসার জন্য চাপ দিতে শুরু করেন তিনি। সেই চাপেই নাকি হাসপাতাল থেকে ছাড়া পেয়েই অনিতাকে সেটে আসতে হয়েছিল।
Blogger দ্বারা পরিচালিত.