আন্টার্কটিকায় তীব্র দাবদাহ! দিল্লির থেকেও বেশি গরম অনুভূত হল সেখানে!


Odd বাংলা ডেস্ক: পৃথিবীর শীতলতম মহাদেশ আন্টার্কটিকায় রেকর্ড মাত্রায় তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে বৃহস্পতিবার। গবেষকদের মতে, আর্জেন্টিনা ভিত্তিক একটি রিসার্চ বেস এম্পেরেঞ্জা থেকে নেওয়া একটি রিডিং-এর ভিত্তিতে জানা গিয়েছে, বৃহস্পতিবার আন্টার্কটিকার তাপমাত্রা  ছিল ১৮.৩ সেন্টিগ্রেট, যা শীতকালে নয়া দিল্লির তাপমাত্রা থেকেও বেশি উষ্ণ। 

এর আগে ২০১৫ সালের মার্চে এখানকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৭.৫ ডিগ্রি সেন্টিগ্রেড। আর এবার সেই উষ্ণতাকেও ছাপিয়ে গেল এবারের তাপমাত্রা। এবার তার থেকেও ০.৮ ডিগ্রি বৃদ্ধি পেয়েছে তাপমাত্রা। বিশেষজ্ঞদের মতে, আন্টার্ক টিকায় এই তাপমাত্রা সাধারত অনুভব হয় না, এমনকী গ্রীষ্মকালেও না। 

এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল আন্টার্কটিক উপদ্বীপে, যা মহাদেশের একেবারে উত্তর-পশ্চিম প্রান্তে অবস্থিত, এবং এটি হল পৃথিবীর দ্রুততম উষ্ণ জায়গাগুলির মধ্যে অন্যতম। যার ফলস্বরূপ এই অঞ্চলের বরফ দ্রুতমাত্রায়স গলে যায়। বিজ্ঞানীরা দক্ষিণ মেরুতে এমন দ্রুত মাত্রায় বরফ গলে যাওয়ার কারণকেই বিশ্ব উষ্ণায়ণের জন্য দায়ি করেছেন। আর এই গ্লোবাল ওয়ার্মিং-এর কারণেই কিন্তু কয়েক শতাব্দীতে পৃথিবীব্যপী সমুদ্রের জলস্তর ১০ ফুট পর্যন্ত বৃদ্ধি পাবে বলেও আশঙ্কা জারি করেছেন বিজ্ঞানীরা। 
Blogger দ্বারা পরিচালিত.