গত একশো বছরে এই নিয়ে দ্বিতীয়বার তুষারপাত হল এ শহরে, জানেন কোথায়


Odd বাংলা ডেস্ক: সম্প্রতি ইরাকের বাগদাদের বাসিন্দারা এক অবাক করা দৃশ্য পর্যবেক্ষণ করেছেন। এমন এক দৃশ্য যা সম্পর্কে তরুণ প্রজন্ম কেবল গল্পই শুনেছে। গত শুক্রবার যখন বাগদাদ শহরের মানুষরা ঘুম থেকে ওঠেন, তখন চারিদিকে চেয়ে দেখেন যে গোটা শহর পুরু তুষারে আবৃত হয়ে রয়েছে। প্রসঙ্গত এটিই ছিল বাগদাদের ইতিহাসে দ্বিতীয় তুষারপাত। 

বিরল এই প্রাকৃতিক পরিবেশের ছবি দেখে শিশু থেকে বৃদ্ধ সকলেই উচ্ছ্বসিত হয়ে পড়ে। ছবি তোলার পাশাপাশি বরফের গোলা বানিয়ে খেলতে শুরু করে তারা। স্থানীয় আবহাওয়ার দফতর সূত্রে খবর, একশো বছরের মধ্যে এটি বাগদাদের প্রথম ঠিকঠাক তুষারপাত ছিল। ২০০৮ সালেও একবার তুষারপাত হয়েছিল বটে, কিন্তু তা খুবই অল্প পরিমাণে। 
এই ঘটনার পর কয়েকশো ইরাকিল সোশশ্যাল মিডিয়ায় তুষারাবৃত বাগদাদের ছবি পোস্ট করেছেন। এমনিতে ইরাক একটি গ্রীষ্মপ্রধান দেশ। এখানে গ্রীষ্মকালে তাপমাত্রা ৪৮ থেকে ৫০ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করে। তবে সাম্প্রতিককালে চরম আবহাওয়ার কারণে জলের ঘাটতি দেখা গিয়েছে, যার ফলে সাধারণ মানুষের মধ্যে স্বাস্থ্যের অবণতি দেখা গিয়েছে।


তবে শীতের মরশুমে সেখানে কখনও তুষারপাত হয়নি। তবে শতবর্ষের সমস্ত রেকর্ড ভেঙে দিয়ে এই দ্বিতীয়বার তুষারপাত হল বাগদাদে। ইরাকের আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে বুধবার পর্যন্ত এই তুষারপাত অব্যাহত থাকবে। 
Blogger দ্বারা পরিচালিত.