'বরেলির বাজারে হারিয়ে যাওয়া ঝুমকো' পাওয়া গেল অবশেষে, দাম ১৮ লক্ষ টাকা!


Odd বাংলা ডেস্ক: ১৯৬৬ সালের চার্টবাস্টার ছবির পর বরেলি আর ঝুমকো যেন সমার্থক হয়ে উঠেছিল। আশা ভোঁশলের কণ্ঠে জনপ্রিয় গান 'ঝুমকা গিরা রে বরেলি কে বাজার ম্যেঁ' একটি সময় জনপ্রিয়তার শিখরে পৌঁছেছিল। তবে অবশেষে রঙিন পাথর খচিত এবং বরেলির বিখ্যাত জরি এমব্রয়ডারি করা ১৪ ফুট উচ্চতা-বিশিষ্ট ঝুমকো পেল বরেলি। যা স্থাপিত হয়েছে পারশাখেরা এলাকায় ২৪ নম্বর জাতীয় সড়কের কাছে। যা স্বাভাবিকভাবেই সকলের কাছে একটা খুবই আকর্ষণের বিষয় হবে বলে মনে করা হচ্ছে।

গানেব গানে বিখ্যাত হওয়া এই শহরটি আদতে মাঞ্জা শহর নামেও পরিচিত। কারণ এখানে প্রায় একশো বছরেরও বেশি সময় ধরে ঘুড়ির সুতো তৈরি হয়ে আসছে। কিন্তু বরেলির সঙ্গে ঝুমকোর সম্পর্ক যেন ওতপ্রোতভাবে জড়িত। আর সেই কারণে বরেলি ডেভেলপমেন্ট অথরিটির তরফে শহরে আগত পর্যটকদের জন্য তৈরি করা হয়েছে একটি সুবিশাল ঝুমকো।
এই সেই ঝুমকো
প্রায় ১৮ লক্ষ টাকা খরচ করে নির্মিত হয়েছে এই ঝুমকো এবং এর আশেপাশের এলাকার সৌন্দর্যায়ণের জন্য খরচ করা হয়েছে আরও প্রায় ১০ লক্ষ টাকা। দক্ষ কারিগররা হাত লাগিয়ে এই অসাধারণ স্থাপত্যটি গড়ে তুলেছেন। কাঠামোটি উন্মোচনের সময় কেন্দ্রীয় মন্ত্রী তথা বরেলির সাংসাদ সন্তোষ গাঙ্গোয়ার বলেছেন, অবশেষে এখানে আগত পর্যটকরা এভারগ্রিন সেই গানের সঙ্গে এই জায়গার সেই যোগসূত্র খুঁজে পাবেন। 
Blogger দ্বারা পরিচালিত.