ঠিক কতদিন বাঁচবেন আপনি, জানতে পারবেন আজই, কিন্তু কীভাবে


Odd বাংলা ডেস্ক: মৃত্যু অমোঘ ও অবশ্যম্ভাবী। কবি বলেছেন, 'জন্মিলে মরিতে হবে, অমর তে কোথা কবে...'। সেই সঙ্গে একথাও প্রচলিত যে, জন্ম-মৃত্যু বিয়ে , তিন বিধাতা নিয়ে। অতএব জ্নম মৃত্যু কার যে কীভাবে আসে সেকথা কেউ বলতে পারে না। কিন্তু আপনার আয়ু কতদিন, অর্থাৎ আপনি ঠিক কতদিন বাঁচবেন সেই তথ্য জানতে পারবেন আপনি, তাও আবার বিজ্ঞানসম্মতভাবে।

বেশ কিছুদিন আগে ইংল্যান্ডের এডিনবার্গ বিশ্ববিদ্যায়লয়ের গবেষকরা একটি গবেষণার মাধ্যমে এমনটাই দাবি করেছেন। তাদের গবেষণায় জানা গিয়েছে, জিনের বৈশিষ্ট্য পরীক্ষা করেই বলে দেওয়া সম্ভব কোনও ব্যক্তি কতদিন বাঁচবেন। গবেষকরা দাবি করছেন, কোনও ব্যক্তির আয়ু কত হতে পারে তা অনেকটাই নির্ভর করে বংশের জিনের ওপর। এমনকী, সেই ব্যক্তি কত তাড়াতাড়ি বার্ধ্যকের কোটায় পা রাখবেন, তাও নির্ভর করে জিনের ওপরেই। এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের এই গবেষণাটি আন্তর্জাতিক জার্নাল ই-লাইফ-এ প্রকাশিত হয়েছিল। 

বিজ্ঞানীদের দাবি, জিনের মোট বারোটি দিক মানুষের আয়ুকে প্রভাবিত করে। মোট ১০০ জনের উপরে একটি গবেষণা করে বিশেষজ্ঞরা জানতে পেরেছেন এই তথ্যটি। পরিবারের গড় আয়ু কী বা কোন কোন রোগ বাসা বেঁধেছে শরীরে সেই বিষয়টিও একজনের আয়ুকে ভীষণভাবে প্রভাবিত করে। 
Blogger দ্বারা পরিচালিত.