সকালে ঘুম থেকে উঠে ভুলেও খাবেন না এইসব খাবারগুলি


Odd বাংলা ডেস্ক: সকালে ঘুম থেকে উঠেই অনেকেরই খুব খিদে পেয়ে যায়। যাদের অফিস থাকে তাঁরা সকাল সকাল এক কাপ চা খাওয়া খুবই পছন্দ করেন। সেইসঙ্গে অনেকে অনেকরকম খাবারই খেয়ে থাকেন। কিন্তু জানেন কি এমন অনেক খাবাক আছে যা সকাল সকাল খাওযা একেবারেই উচিত নয়। 

টমেটো- অনেকে টমেটো খেতে ভালোবাসেন। কিন্তু খালি পেটে কখনও খাওয়া উচিত নয় টমেটো খাবেন না। পুষ্টিগুণে ভরপুর টমেটোর মধ্যে রয়েছে প্রচুর পেকটিন ও ট্যানিক অ্যাসিড। খালি পেটে টমেটো খেলে পেকটিন ও ট্যানিক অ্যাসিডের সঙ্গে গ্যাস্ট্রিক অ্যাসিডের বিক্রিয়া ঘটে থাকে। এতে পাকস্থলীতে এক অদ্রবণীয় জেলের সৃষ্টি হয়, যেখান থেকে পরবর্তী সময়ে পাকস্থলীতে পাথর হয়। এ ছাড়া খালি পেটে টমেটো খেলে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

কমলালেবু- খালি পেটে টকজাতীয় কিংবা সাইট্রাস আছে এমন ফল পনা খাওয়াই ভাল। টকজাতীয় ফল কমলায় প্রচুর অ্যাসিড থাকে। এতে পেট ও বুক জ্বালাপোড়া করে এবং গ্যাস্ট্রিকের সৃষ্টি হয়। খালি পেটে কমলা খেলে আপনার শ্লৈষ্মিক ঝিল্লি ক্ষতিগ্রস্ত হতে পারে। এ ছাড়া বুক জ্বালা ও গ্যাস্ট্রিকের সৃষ্টি হয়।

কলা- ফল স্বাস্থ্যের জন্য ভাল হলেও সকালে একেবারে খালি পেটে কলা খাওয়া ঠিক নয়। কলায় রয়েছে প্রচুর ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম, যা হজমে সহায়ক। খালি পেটে কলা খেলে এসব উপাদান রক্তে অন্য উপাদানগুলোর মধ্যে ভারসাম্য নষ্ট করে। বিশেষ করে শরীরে ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়ামের ভারসাম্য নষ্ট হয়, যা হৃৎপিণ্ড ও রক্তের ধমনির জন্য ক্ষতিকর।

চা- সকালে ঘুম থেকে উঠেই চায়ে চুমুক না দিলে অনেকেরই দিন শুরু হয় না। খালি পেটে চা খেলে শরীরে সেরাটোনিনের কমতি ঘটায়, ফলে সারা দিন মন-মেজাজ খারাপ থাকতে পারে। সুস্থ থাকতে চাইলে খালি পেটে গরম চা না খাওয়াই ভাল। খালি পেটে চা খেলে বুকের মধ্যে জ্বালাপোড়া সৃষ্টির পাশাপাশি হজমেও ব্যাঘাত ঘটায়। চা গ্যাস্ট্রিক রস ক্ষরণের মাত্রা বাড়ায়। এতে হজমপ্রক্রিয়ায় অসুবিধা হয় এবং গ্যাসের উদ্রেক ঘটে। তাই চা খাওয়ার আগে অন্তত কিছু মুখে দিন, অন্তত এক গ্লাস জল হলেও খান। 

দই- খালি পেটে দুগ্ধজাত খাবার না খাওয়াই ভাল। দই খালি পাকস্থলীতে হাইড্রোক্লোরিক অ্যাসিড তৈরি করে। এতে অ্যাসিডিটির সৃষ্টি হয়। তাই অন্যান্য কোনও ভারি খাবার খেয়ে তারপরই দই খান। 
Blogger দ্বারা পরিচালিত.