এইভাবে পায়ের ওপর পা তুলে বসে থাকেন, মারাত্মক ক্ষতি দিকে এগোচ্ছেন!


Odd বাংলা ডেস্ক: অনেকেই পায়ের ওপর পা তুলে এইভাবে বসেন। বিশেষত মেয়েরা বসার সময় এইভাবেই পায়ের ওপর পা তুলে বলেন। কিন্তু একাধিক গবেষণায় দেখা গিয়েছে যে, অনেকক্ষণের জন্য এইভাবে বসা ঠিক নয়। এতে ক্ষতি হতে পারে হৃদযন্ত্রের। পায়ের উপর পা তুলে বসা মানেই তো একটি পা দিয়ে অপর পায়ের বেশ কিছু নার্ভকে চেপে রাখা। এভাবে বসার ফলে অনেক সময় রক্তসঞ্চালনে সমস্যা হয়। রক্ত পায়ের দিকে ঠিকমতো চলাচল করতে পারে না। এর ফলে আর যে যে সমস্যা হতে পারে, সেগুলি হল- 

শিড়দাঁড়া ঝুঁকে যাওয়ার আশঙ্কা- প্রতিদিন তিন ঘণ্টার বেশি সময় পা ক্রস করে বসলে কোমর, ঘাড়, নিতম্বের হাড়ে ব্যথা থেকে ধীরে ধীরে কুঁজো হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে শুরু করে।

রক্তচাপের ওপর প্রভাব পড়ে- গবেষণায় দেখা গিয়েছে, আপনি যদি দীর্ঘসময় ধরে পায়ের উপর পা তুলে বসেন তাহলে শরীরের রক্তচাপ বৃদ্ধি পায়, যা স্নায়ুচাপ বৃদ্ধি করে। এমনকি যাদের উচ্চ রক্তচাপ নেই তাদের জন্যও এইভাবে অনেক সময় ধরে বসে থাকতে মানা করা হয়।

পেশিতে সমস্যা- এইভাবে অনেকক্ষণ ধরে বসে থাকলে ভারসাম্যে সমস্যা হয়। দীর্ঘ সময় ধরে পা ক্রস করে বসলে উরুর ভেতরের দিকের পেশি ক্রমশ ছোট হয়ে আসে এবং বাইরের দিকের পেশি লম্বা হতে থাকে। ফলে জয়েন্টে চাপ পড়ে।

নার্ভের সমস্যা- এভাবে বসা মানেই একটি পা দিয়ে অপর পায়ের বেশ কিছু নার্ভকে চেপে রাখা। এতে অনেকক্ষেত্রে রক্ত নিচের দিকে নামতে না পেরে ফিরে যায় হার্টে। ফলে হার্টে রক্তপ্রবাহে যেমন প্রভাব পড়ে, তেমনি পায়ের জন্যও ঝুঁকিপূর্ণ। পায়ের রক্ত চলাচল ঠিক রাখতে তাই এভাবে না বসাই ভাল।

এছাড়াও পেলভিক বোন অর্থাৎ কোমরের কাছে মাজায় যন্ত্রণার অন্যতম কারণ হতে পারে এভাবে পায়ের উপর পা তুলে বসা। হতে পারে অন্যান্য সমস্যাও।
Blogger দ্বারা পরিচালিত.