ট্রাম্প ভাবতেন নেপাল-ভুটান ভারতেরই অংশ, উচ্চারণ করলেন 'নিপল-বাটন'


Odd বাংলা ডেস্ক: বিভিন্ন বিষয়ে কথা বলার সময় ভুল উচ্চারণ এবং প্রকাশ্যে ভুল মন্তব্যের কারণে বহুবার সমালোচনার মুখে পড়তে হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। সম্প্রতি তাঁর ভারত সফরে এসে বক্তব্য রাখার সময় একাধিক ভুল উচ্চারণ করা নিয়ে ইতিমধ্যেই ট্রোলিং-এর শিকার হয়েছেন ট্রাম্প। কিন্তু কিছুদিন আগে করা তাঁর একটি বক্তব্যকে কেন্দ্র করে ফের চর্চা শুরু হয়েছে বিভিন্ন মহলে। 

চলতি মাসের শুরুতে টাইম ম্যাগাজিন-এর তরফে জানানো হয়েছে, সম্প্রতি দক্ষিণপূর্ব এশিয়া সম্পর্কে গোয়েন্দাদের সঙ্গে এক আলোচনায় ট্রাম্প নেপালের ম্যাপের ওপরে হাত রেখে বলেন, এই জায়গাটা ভারতে। সেসময় গোয়েন্দারা তাকে জানান, জায়গাটির নাম নেপাল, যা একটি স্বাধীন রাষ্ট্র। এটা ভারতের প্রতিবেশী রাষ্ট্র, ভারতের অংশ নয়। এই কথা শোনার পর দ্বিতীয় ভুলটি করেন ট্রাম্প। এরপর ভুটানের ম্যাপে আঙুল রেখে তিনি প্রশ্ন করেন, তবে এই স্থানটি তো ভারতের?! পরে ট্রাম্পের এই ভুলটিও সংশোধন করে নেন একজন গোয়েন্দা। 
গোয়েন্দাদের এমন বক্তব্যে অবশ্য বিরক্তই হন ট্রাম্প। মার্কিন গোয়েন্দাদের উদ্দেশে তিনি বলেন, প্রেসিডেন্টের ভুল শুধরে দেওয়া গোয়েন্দাদের কাজ নয়। তবে ট্রাম্পের এহেন ভুলের কারণে ইতিমধ্যে শোরগোল শুরু হয়ে গিয়েছে। সূত্রের খবর, এর আগে ২০১৭ সালে ট্রাম্প একবার নেপালের উচ্চারণ ভুল করে 'নিপল' ও ভুটানকে 'বাটন' বলে সম্বোধন করেছিলেন। 
Blogger দ্বারা পরিচালিত.