চিকেন পক্স হলে কী খাবেন, কোন খাবারই বা খাবেন না, জেনে নিন সবকিছু


Odd বাংলা ডেস্ক: আবহাওয়া পরিবর্তনেন সঙ্গে সঙ্গে বাতাসে ঘুরে বেড়ায় বসন্তের জীবাণু। তাই এই সময়ে বসন্তের জীবাণু শরীরে প্রবেস করার একটা বিরাট সম্ভাবনা দেখা দেয়। তাই কোনও কারণে যদি পক্সে আক্রান্ত হন, তাহলে মেনে চলুন এইসকল গাইডলাইন-

জেনে নিন চিকেন পক্স হলে কী ধরণের খাবার খাবেন-

১) জলবসন্ত হলে রোগীর সাদা শরীরে তীব্র যন্ত্রণা অনুভব হয়, অনেক সময়ে আবার মুখের ভেতরে ক্ষত থাকার জন্য চিবিয়ে কিছু খাওয়া সম্ভব হয় না। তাই এমন কিছু খাবার খাওয়াতে হবে যা, সহজেই হজম হয়ে যায়।  

২) এইসময়ে অতিরিক্ত ক্যালোরি, ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার খাওয়াতে হবে। তবে মুখে স্বাদ আনতে পাতলা স্যুপও খাওয়াতে পারেন রোগীকে।

৩) ইলিশ-চিংড়ি জাতীয় মাছ ছাড়া যেকোনও মাছের পাতলা ঝোল আর ভাতও খাওয়াতে পারেন, অবশ্যই তা চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে।

৪) এই সময়ে ডাল খাওয়া খুবই উপকারী। বিশেষ করে ডালের জলটি যদি চুমুক দিয়ে খাওয়ানো যায়, তাহলে তাতে শরীর খুব ঠান্ডা থাকে।

৫) এই সময়ে রোগীকে ফলের রস খাওয়াতে পারেন, এটি শরীরে পুষ্টি যোগাবে। তবে লেবুর রস কখনওই খাওয়াবেন না, কারণ এতে থাকে উচ্চমাত্রায় সাইট্রিক অ্যাসিড, যা মুখের ভেতরে ক্ষতস্থানে জ্বালা-যন্ত্রণার কারণ হতে পারে।

এবার জেনে নিন চিকেন পক্স হলে কোন কোন খাবার একেবারেই খাবেন না-

১) চর্বি ফ্যাট জাতীয় খাবার- মাখন, তেল, বাদাম, পনির, নারকোল বা চকোলেট জাতীয় খাবারে অতিরিক্ত পরিমাণে ফ্যাট থাকে, যা পক্সের প্রদাহ বাড়িয়ে দিতে পারে।

২) অতিরিক্ত তেল-মশলা-যুক্ত খাবার- এমনিতেই শরীর সুস্থ রাখতে চিকিৎসকরা অতিরিক্ত তেল মশলাযুক্ত খাবার খেতে বারন করেন। আর বসন্ত হলে এমনিতেই মুখের ভিতরে ছোট ছোট ক্ষত সৃষ্টি হয়, তাতে ঝাল লাগলেই প্রদাহ তিনগুণ বেড়ে যেতে পারে, তাই এই সমময়, তেল-ঝাল-মশলা একেবারেই বাদ।

৩) অরগিনিন-সমৃদ্ধ খাবার- আখরোট, চিনাবাদাম, কিসমিশের মতো খাবার অর্গিনিন নামে এক প্রকার অ্যামাইনো অ্যাসিড থাকে, যা চিকেন পক্সের জীবাণুর বংশ বিস্তার করে। এমনিতে এই অ্যাসিড শরীরের পক্ষে ভাল হলেও বসন্তের সময় তা একেবারেই খাবেন না।

পক্সের দাগ দূর করার ঘরোয়া টোটকা-
  • জল বসন্ত সেরে গেলেও শরীরে এর দাগ থেকে যায়। তবে এই দাগ চিরতরে নির্মূল করতে খানিকটা তিল, কাঁচা হলুদ এববং ৮-১০টি নিমপাতা বেটে তা ক্ষতের ওপর প্রলেপ দিন। এরপর স্নান করে নিন। আরাম পাবেন।
  • পাশাপাশি ক্ষতের ওপর তিলের তেল লাগালেও উপকার পাবেন।
  • আর এই রোগের ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ যে জিনিসটি মাথায় রাখবেন, তা হল এটি অত্যন্ত ছোঁয়াচে প্রকৃতির। কাশি-হাঁচির মাধ্যমে এই রোগ ছড়াতে পারে। তাই বাড়িতে কারওর পক্স হলে তার ব্যবহার্য জিনিস আলাদা রাখুন।
Blogger দ্বারা পরিচালিত.