আপনি কি একাধিক মহিলার সঙ্গে সেক্স করেন! এটা ভাল না খারাপ জেনে নিন


Odd বাংলা ডেস্ক: পলিগ্যামি অথবা পলিঅ্যামরি নিয়ে বহু প্রাচীনকাল থেকেই আলোচনাহয়ে আসছে। বেশিরভাগ ক্ষেত্রেই একে খারাপ একটা অভ্যাস বলা হয়ে থাকে কারণ আধুনিক সভ্যতায় মোনোগ্যামি অর্থাৎ একজন পার্টনারের সঙ্গে জীবনযাপনই সর্বজনগ্রাহ্য। কিন্তু জানেন কি আদিম মানুষ ছিল পলিগ্যামাস, সেখানে স্বামী-স্ত্রী বা দম্পতির কোনও ধারণাই ছিল না। বহু বিবর্তনের মধ্যে দিয়ে এক-নারী বা এক-পুরুষ গমনের সামাজিক অভ্যাসটি তৈরি হয়েছে। তাও এখনও তা সব দেশে নয়, এমন বেশ কিছু দেশ রয়েছে যেখানে বহুনারীগমন সমাজস্বীকৃত এমনকী আইনস্বীকৃতও।  

তাই আধুনিক সময়ে যদি কেউ এই তত্ত্বকে নাকচ করে, একই সঙ্গে একাধিক পার্টনারের সঙ্গে যৌনতায় লিপ্ত হন, তবে এটা বলা ভুল হবে যে যুগের হাওয়া লেগে তিনি আসলে বখে গিয়েছেন। কিন্তু একাধিক মানুষের সঙ্গে যৌনতা মানুষের মনে কি কোনও খারাপ প্রভাব ফেলে? আসলে ভাল বা খারাপ বিষয়টা আপেক্ষিক। যদি যৌনতার নেশায় কোনও মানুষ নতুন নতুন শরীর পেতে এই কাজ করেন, তবে তা কোনওভাবেই তাঁর শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের পক্ষে ভাল নয়।

তবে যদি কেউ পলিঅ্যামরি থেকে অর্থাৎ একই সঙ্গে একাধিক সঙ্গী বা সঙ্গিনীর প্রতি ভালবাসা থেকে শারীরিক সম্পর্কে যান, তবে তার ভাল এবং খারাপ দু’টি দিকই থাকে। যাকে আমরা বলি ওপেন রিলেশনশিপ, সেই ধরনের সম্পর্কের ক্ষেত্রে একাধিক জনের সঙ্গে শারীরিক মিলন খুবই স্বাভাবিক বিষয়। তবে এই বিষয়ে বিশেষজ্ঞদের মত কী? বেশিরভাগ মানুষই পজেসিভ। আর নতুন কোনও সম্পর্ক তৈরি হওয়া মানেই, ইতিমধ্যেই যে পার্টনার রয়েছে, তার উপর চাপ সৃষ্টি করা। যদি এমন হয় যে দম্পতির মধ্যে একজন পলিঅ্যামরাস আর একজন নয়, তবে সেই দ্বিতীয়জন শুধুই তার পার্টনারের এই স্বভাবকে মানিয়ে নেবে কিন্তু মনে নেবে না।এই ধরনের পরিস্থিতির মধ্যে কোনও দম্পতি থাকলে তা কিছুদিন পরে সম্পর্কের স্বাস্থ্যহানি ঘটায়। যিনি শুধুই মানিয়ে নিচ্ছেন, তাঁর মনের উপর যেমন চাপ পড়ে, তেমনই যিনি একাধিক শয্যাসঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে সম্পর্ক রেখে চলেছেন, তাঁর মানসিক স্বাস্থ্যও বিঘ্নিত হয় প্রতিনিয়ত টানাপোড়েনের জন্য।
Blogger দ্বারা পরিচালিত.