বিশ্ব উষ্ণায়নের জের, গলে গেল আন্টার্কটিকার ২০ শতাংশ বরফ


Odd বাংলা ডেস্ক: বিশ্ব উষ্ণায়ণের প্রভাব যে কতখানি মারাত্মক হতে পারে তার প্রমাণ এর আগে একাধিকবার পাওয়া গিয়েছে। কিন্তু এবারের ঘটনা আরও খানিকটা চিন্তার ভাঁজ পড়ল পরিবেশবিদদের কপালে। চলতি মাসের শুরুর দিকে টানা নদিন ধরে চলতে থাকা তীব্র তাপপ্রবাহের জেরে বরফ গলতে শুরু করেছিল উত্তর আন্টার্কটিকায়। 

নাসার তোলা ছবিতে উঠে এসেছে সেই চাঞ্চল্যকর দৃশ্য। জানা গিয়েছে, আন্টার্কটিকার প্রায় ২০ শতাংশ বরফ গলে গিয়েছে। জানা গিয়েছে উত্তর আন্টার্কটিকার এই দ্বীপপুঞ্জ যেখানে সাদা চাদরে মোড়া থাকার ফলে বছরের কোনও সময়ই দেখা যায় না। সেই অংশই উন্মুক্ত হয়ে পড়েছে কারণ তার ওপর থেকে সরে গিয়েছে বরফের চাদর। যার ফলে দেখা গিয়েছে দ্বীপপুঞ্জ সংলগ্ন এলাকার জল। 

প্রসঙ্গত ফেব্রুয়ারির শুরু থেকেই রেকর্ড মাত্রায় উষ্ণদিনের সাক্ষী ছিল আন্টার্কটিকা। তাপমাত্রার পারদ ছুঁয়েছিল ৬৪.৯ ডিগ্রি ফারেনহাইটে। অদ্ভুতভাবে লস এঞ্জেলস-এও তাপমাত্রার পারদ ছিল একই। এই তীব্র গরমে যথেষ্ট প্রভাব পড়েছে আন্টার্কটিকায়। 

নাসার আর্থ অবজারভেটরির তরফে জানানো হয়েছে, মাত্র এক সপ্তাহের কিছু বেশি সময়ের মধ্যেই ইগল আইল্যান্ডের চূড়ার চার ইঞ্চি বরফের আস্তরণ গলে গিয়েছে। আরও জানা গিয়েছে এইভাবে বরফ গলে যাওয়ার দৃশ্য গ্রিনল্যান্ড ও আলাস্কায় দেখা গেলেও আন্টার্কটিকায় তা আগে কখনও দেখা যায়নি। বিশেষজ্ঞদের দাবি এই তাপপ্রবাহই কিন্তু সমুদ্রের জলস্তর একটু একটু করে বাড়িয়ে দিচ্ছে।
Blogger দ্বারা পরিচালিত.