প্রতিদিন সকালে এক গ্লাস হলুদ জল খান আর দূরে রাখুন হাজারও সমস্যা


Odd বাংলা ডেস্ক: শরীরকে সুস্থ রাখার জন্য ডিটক্সিফিকেশন করা খুবই জরুরি। অস্বাস্থ্যকর খাদ্যাভাস, জীবনযাত্রা এবং দূষণের কারণে শরীর দুর্বল হয়ে পড়তে পারে। শরীর ডিটক্স করার অর্থ হল, এসব থেকে শরীরকে একটি বিরতি দেওয়া। অনেকেই হয়তো জানেন না যে, রান্নার কাজে ব্যবহার করা হয় এমন কিছু উপাদান, যা শরীরকে ডিটক্স করতে সাহায্য করে। হলুদ তেমনই একটি। সব ধরনের মশলার মধ্যে হলুদ সবচেয়ে বেশি উপকারী। তাই প্রতিদিন যদি এক গ্লাস জলে একটু হলুদ গুঁড়ো মিশিয়ে খেতে পারেন, তাহলে অনেক সমস্যা থেকেই মুক্তি মিলবে চিরতরে। 

১) হৃদরোগের সমস্যা দূর করতে ১২৫ মিলিগ্রাম হলুদের রস টানা ৮ সপ্তাহ প্রতিদিন খাওয়া অভ্যাস করুন।
২) একটি গবেষণায় দেখা গিয়েছে হলুদ মিশ্রিত ঈষদুষ্ণ জল টাইপ ২ ডায়াবেটিস প্রতিরোধ করতে বিশেষভাবে সাহায্য করে। এটি ডায়াবেটিস রোগীদের হরমোনাল সমস্যা দূর করে থাকে।
৩) গরম জল এবং হলুদের মিশ্রণ দেহে ক্যান্সারের জীবাণু তৈরিতে বাঁধা প্রদান করে। হলুদে অ্যালকালিয নামক উপাদান রয়েছে যা কোশের অস্বাভাবিক বৃদ্ধি রোধ করে।
৪) হলুদ জল দেহের রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে এবং স্বাস্থ্যকর নতুন কোশ তৈরি করে, যা ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করে ত্বককে রাখে স্বাস্থ্যোজ্জ্বল ও প্রাণবন্ত। 
৫) কিডনি এবং লিভারের বিষাক্ত পর্দাথ দূর করতে হলুদ জল বেশ কার্যকর। এটি শরীরে মেটাবলিজম বৃদ্ধি করেতে সাহায্য করে। এর সঙ্গে হজমশক্তি বাড়িয়ে দেয় কয়েকগুণ।
৬) নিয়মিত হলুদ মেশানো জল খেলে গ্যাস এবং বমি বমি ভাব দূর হয়।

কীভাবে বানাবেন হলুদ জল-  প্রথমে একটি প্যানে এক কাপ জল ফুটিয়ে নিন। এবার আর একটি কাপে এক চা চামচ হলুদ আর আধা চা চামচ লেবুর রস মেশান। এবার এর মধ্যে ফোটানো জল দিয়ে দিন। চাইলে এতে সামান্য মধুও যোগ করতে পারেন। নিয়মিত পান করুন এটি। 
Blogger দ্বারা পরিচালিত.