পেটে অসহ্য যন্ত্রণা, কোন রোগে কী ওষুধ, জেনে নিন এখনি


Odd বাংলা ডেস্ক: পেয়ে ব্যথা নানা কারণে হতে পারে। তবে এক একরকম যন্ত্রণার এক একরকমের লক্ষণ হয়ে থাকে এবং তার প্রতিকারও এক একরকমের হয়ে থাকে। পেটে তীব্র ব্যথা অনুভব করলে অনেকেই ওষুধ খেয়ে নেন। কিন্তু আজ আপনাদের জন্য রইল এমন কয়েকটি ঘরোয়া টোটকার কথা, যেগুলি মেনে চললে খুব সহজেই পেটে ব্যথার থেকে পেতে পারেন মুক্তি। 

১) পিরিয়ড-এর পেট ব্যথা- একটা আদা কুচিয়ে এক কাপ জলে ৫ মিনিট ফুটিয়ে দিন। জ্বাল হয়ে আসলে এতে মধু এবং লেবুর রস মিশিয়ে নিন। পিরিয়ডের সময় এটি দিনে তিনবার পান করুন। এছাড়া রান্নায় এবং স্যালাডে আদা কুচি মিশিয়ে খেতে পারেন। আদা মাসিকজনিত পেট ব্যথা কমাতে সাহায্য করে থাকে।

২) অরুচি, হজম সংক্রান্ত পেট ব্যথা- আধা চা-চামচ সাধারণ নুন এবং বিট নুনের গুঁড়ো মিশিয়ে নিন। এর সঙ্গে এক চিমটি আদা গুঁড়ো, গোল মরিচ গুঁড়ো, হিং ভাল করে মিশিয়ে নিন। এটি দিনে তিনবার পান করুন। হজম সংক্রান্ত পেট ব্যথা হবে গায়েব।

৩) গ্যাসের কারণে হওয়া পেট ব্যথা- হিং হল অ্যান্টিপাসমোডিক এবং অ্যান্টিফ্লাটিউলেন্ট উপাদান সমৃদ্ধ। এটি গ্যাস সংক্রান্ত পেট ব্যথা দূর করতে সাহায্য করে। এক গ্লাস উষ্ণ জলে এক চিমটি হিং মিশিয়ে নিন। এটি দিনে দুই থেকে তিনবার পান করুন। এর সঙ্গে এক চিমটি নুন মিশিয়ে নিতে পারেন। এটি পেট ব্যথা কমিয়ে দেওয়ার সঙ্গে সঙ্গে পেটের গ্যাস কমাতে সাহায্য করবে।

৪) ডায়রিয়া জনিত পেট ব্যথা- এক কাপ ডালিমের রস দিনে দু'বার পান করুন। এটি পেট ব্যথা দূর করে এবং ডায়ারিয়া বন্ধ করে দেয়। পাশাপাশি এক গ্লাস বাটার মিল্কের সঙ্গে জিরে গুঁড়ো মিশিয়ে পান করতে পারেন। আরাম পাবেন।

৫) গ্যাসে জ্বালা এবং গ্যাস সংক্রান্ত পেট ব্যথা- এক গ্লাস জলে ২০ টি কালো কিসমিস সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে খালি পেটে এটি পান করুন। এটি পেটব্যথা কমিয়ে গ্যাস কমাতে সাহায্য করে থাকে।

তবে এরপরেও না কমলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। 
Blogger দ্বারা পরিচালিত.