তীব্র তাপপ্রবাহের জের, সমুদ্রবক্ষে ভেসে উঠল লক্ষ লক্ষ মরা ঝিনুক! দেখুন ভিডিও


Odd বাংলা ডেস্ক: বিশ্বের জলবায়ু যে কতখানি সঙ্কটের মুখে তার প্রমাণ পাওয়া গিয়েছে বহুবার। আর এবার নিউজিল্যান্ডের সমুদ্র সৈকতে ভেসে উঠল হাজার হাজার মরা ঝিনুক! বিশেষজ্ঞরা মনে করছেন জলবায়ুর পরিবর্তনের কারণেই এই বিশাল সংখ্যক ঝিনুকের মৃত্যু হয়েছে। 

নিউজিল্যান্ডের এক বাসিন্দা সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করেছেন, যেখানে দেখা গিয়েছে অসংখ্য মরা ঝিনুক বিস্তীর্ণ সমুদ্র সৈকতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। স্থান নিউজিল্যান্ডের ম্যাগানুই ব্লাফ বিচ। সোশ্যাব মিডিয়ায় যে ব্যক্তি এই ভিডিও শেয়ার করেছেন, জানা গিয়েছেন বন্ধু-বান্ধব এবং পরিবারের লোকজনদের নিয়ে তিনি এই জায়গায় এসেছিলেন। সমুদ্রতটেই সবুজ খোলের ওই বিশেষ ঝিনুকের সন্ধানে ছিলেন তাঁরা। কিন্তু ঝাঁকে ঝাঁকে মরা ঝিনুক দেখে কার্যত হতবাক তাঁরা। 



সমুদ্রের জল কমে আসার পর কেমন একটা বিকট গন্ধ বেরচ্ছিল বলেও জানান তিনি। অনুমান করা হচ্ছে সমুদ্রের তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে ঝিনুকগুলি মারা গিয়েছে। নিউজিল্যান্ডের সরকারের তরফে একটি প্রতিবেদনে দেখা গেছে যে ১৯৮১ সাল থেকে দেশের সমুদ্র-পৃষ্ঠের তাপমাত্রা প্রতি দশকে ০.১ থেকে ০.২ ডিগ্রি সেলসিয়াসের করে বাড়ছে। প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে ক্রমবর্ধমান তাপমাত্রার জন্য বেশকিছু প্রজাতিকে স্থানান্তরিত করতে বাধ্য করেছে। আর যারা স্থানান্তরিত হতে পারেনি তাদের মরতে হয়েছে নির্বিচারে। আর সেই উত্তাপজনিক কারণে এই ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে।
Blogger দ্বারা পরিচালিত.