বিশ্বের দীর্ঘায়ু পুরুষের খেতাব জিতলেন ১১২ বছরের এই 'যুবক', ফাঁস করলেন দীর্ঘজীবি হওয়ার রহস্য


Odd বাংলা ডেস্ক: গিনেস ওয়র্ল্ড রেকর্ডে নাম উঠল জাপানের সবচেয়ে বৃদ্ধ এই ব্যক্তির, যার বয়স ১১২ বছর ৩৪৪ দিন। এই বয়সে এসেও এক গাল হাসিতেই বিশ্বাসী এই বৃদ্ধ। চিতেসু ওয়াটনবে নামে এই বৃদ্ধের জন্ম ১৯০৭ সালে উত্তর জাপানের নিগাতায়। এদিন নার্সিংহোমে বসেই সংশাপত্র গ্রহণ করলেন তিনি। 

প্রসঙ্গত প্রায় এক দশক আগে পর্যন্তও ওয়াটনবে বনসাই গাছের পরিচর্যা করতেন। এর পাশাপাশি জাপানের ঐতিহ্য ছোটছোট ভাস্কর্যমণ্ডিত গাছও লাগাতেন তিনি। তাঁর অসাধারণ শিল্পকলা একাধিক প্রদর্শনীতও প্রদর্শিত হয়েছে। সূত্রের খবর, এই বয়সে দাঁড়িয়ে তিনি কাস্টার্ড এনং ক্রিম পাফের মতো মিষ্টি খেতে বিশেষ পছন্দ করেন। ওয়াটনবে কৃষিতে স্নাতক হন, এরপর তিনি তাইওয়ান চলে যান। সেখান চুক্তির ভিত্তিতে একটি আখের প্লান্টে কাজে নিযুক্ত হন। তাইওয়ানে দীর্ঘ ১৮ বছর বসবাস করেছিলেন তিনি সেখানেই স্ত্রী মিতসুকে বিয়ে করেন। তাঁদের পাঁচ সন্তানও রয়েছে। 

এরপর দ্বিতীয় বিশ্বযুদ্ধের অবসানের পর তিনি নিগাতায় ফিরে আসেন এবং অবসর নেওয়ার আগে পর্যন্ত তিমি প্রিফেকচারাল সরকারের হয়ে কাজ করতেন এবং নিজের পারিবারিক ফার্মে নিজে হাতে করে ফলাতেন ফল ও সবজিও। 

তাঁর দীর্ঘায়ুর নেপথ্যে কী কারণ রয়েছে, জানতে চাইলে তিনি বলেন, কখনওই রাগ করা উচিত নয়, সর্বদা হাসি মুখে থাকতে হবে। 

এর আগে এই বিশ্বরেকর্ডের অধিকারী মাসাজো নোনাকা গত মাসেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে বৃদ্ধ মানুষের খেতাবের অধিকারীও কিন্তু একজন জাপানিই। তিনি হলেন ১১৭ বছর বয়সী মহিলা কানে তানাকা। 
Blogger দ্বারা পরিচালিত.