শরীরে কেন জল জমে জানেন, রইল এর থেকে প্রতিকারের উপায়


Odd বাংলা ডেস্ক: নানা কারণে শরীরে জল জমতে পারে। যার ফলে ফুলে যেতে পারে পা, হাত, মুখ। শরীরে জল জমে যাওয়ার জন্য সব সময় ওষুধ প্রয়োজন হয় না। বরং শরীরের জল কমানোর জন্য যে ওষুধগুলো সেবন করা হয় সেগুলোই কিন্তু জল জমার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে করতে পারে। 

তবে আপনি যদি আপনার জীবন যাপনে পরিবর্তন আনেন, তাহলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। শরীরে জল জমাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় 'এডিমা' বলে। এক ঝলকে জেনে নিন শরীরে জল জমার কারণ ও এর প্রতিকারের উপায়গুলি কী কী-

১) দীর্ঘক্ষণ বসে থাকলে- অনেক বেশি সময় ধরে বসে বা দাঁড়িয়ে থাকলে রক্ত সঞ্চালন কমে যাওয়ার ফলে শরীরে জল জমতে পারে। এটি প্রতিরোধের একমাত্র উপায় হচ্ছে শারীরিক সক্রিয়তা। অনেকক্ষণ ধরে বসে বা দাঁড়িয়ে না থেকে হাঁটাচলা করুন। প্রতি ২-৩ ঘন্টার মধ্যে ওয়াশরুমে ঘুরে আসুন।

২) পর্যাপ্ত জলপান না করা- শরীরে জল জমার আর একটি কারণ হচ্ছে পর্যাপ্ত জলপান না করা। শরীরে জলের পরিমাণ কমে গেলে ইলেক্ট্রোলাইটের লেভেল বৃদ্ধি পায়। যার ফলে শরীরে জল জমে। এর অর্থ এই নয় যে আপনি মাত্রাতিরিক্ত জল পান করবেন। এর ফলে উল্টোটাও হতে পারে। দিনে ৩-৪ লিটার জল পান করাই যথেষ্ট।

৩) রোগ-বালাই- কিছু কিছু রোগ বালাই যেমন- কিডনির সমস্যা, হৃদরোগ, লিভার ইনফেকশন অথবা ব্রেইন টিউমারের কারণেও এডিমা হতে পারে। আপনার যদি এই ধরণের কোনও রোগে আক্রান্ত হয়ে থাকেন তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

৪) ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া- কিছু ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়াতেও শরীরে জল জমতে পারে। যেমন- হাই ব্লাড প্রেশারের ওষুধ এম্লোডিপিন সেবনের ফলে জল জমতে পারে শরীরে। এছাড়াও নন স্ট্যারয়ডাল অ্যান্টিইনফ্লামেটরি ওষুধ, কর্টিকোস্ট্যারয়েডস এবং বার্থ কন্ট্রোল পিল এডিমা সৃষ্টি করে থাকে। তবে যেকোন ওষুধ বাদ দেওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিন।

৫) অতিরিক্ত নুন খাওয়া- শরীরে জল জমার আর একটি কারণ হচ্ছে অত্যধিক নুন খাওয়া। সোডিয়াম জলকে আবদ্ধ করে ফেলে এবং শরীরের কোশের ভেতরের ও বাহিরের তরলের মাত্রার ভারসাম্য রক্ষা করে। উচ্চমাত্রার সোডিয়াম সমৃদ্ধ খাবার যেমন- প্রসেসড ফুড খাওয়া থেকে বিরত থাকুন। খাবারের সাথে বাড়তি নুন খাওয়ার অভ্যাস বদলে ফেলুন।

প্রতিকার- আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খনিজ উপাদান হচ্ছে ম্যাগনেশিয়াম। শরীরের অতিরিক্ত জল জমার সমস্যাটি কমানো যায় ম্যাগনেশিয়াম গ্রহণের মাত্রা বাড়িয়ে দিয়ে। গবেষণায় জানা যায় যে, দৈনিক ২০০ মিলিগ্রাম ম্যাগনেশিয়াম গ্রহণ করলে মেয়েদের শরীরে জল জমার পরিমাণ কমে আসে। এজন্য ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার যেমন বাদাম, ডার্ক চকলেট, হোল গ্রেইন ও সবুজ শাকসবজি খাদ্যতালিকায় রাখুন। 
Blogger দ্বারা পরিচালিত.