ভারতে প্রথম মহিম দরগায় স্থাপিত হল সংবিধানের প্রস্তাবনা, সমবেত কণ্ঠে সকলে গাইল জাতীয় সঙ্গীত


Odd বাংলা ডেস্ক:  ভারতীয় সংবিধানের প্রস্তাবনা এবার স্থান পেল দারগায়। মুম্বইয়ের মহিমে একটি দারগাই প্রথম কোনও উপাসনাস্থল, যার প্রাঙ্গনে স্থাপন করা হল সংবিধানের প্রস্তাবনা।  

সাধু শাহ মখদুম ফকিহ আলির ৬০৭ তম মৃত্যুবার্ষিকী উদযাপন উপলক্ষে মহিম ও হাজী আলি দরগা প্রাঙ্গনে সংবিধানের প্রস্তাবনার একটি প্রতিলিপি উন্মোচন করা হয়েছে। ভারতে অবস্থিত সমস্ত ধর্মীয় স্থানে এই প্রথম ভারতীয় সংবিধানের প্রস্তাবনা স্থাপিত হল। শুধু তাই নয়, দারগা প্রাঙ্গনে উত্তোলিত হয়েছে ভারতের তেরঙ্গা জাতীয় পতাকাও। 
জানা গিয়েছে এই অনুষ্ঠানে সেদিন একত্রিত হয়েছিলেন শতাধিক শিক্ষিত ব্যক্তিবর্গ, ধর্মনিরপেক্ষ শিক্ষাবিদ, শিক্ষাব্রতী, আইনজীবি এবং অন্যান্য পেশাদারদের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ আধিকারিকরাও। ভারতের প্রস্তাবনাটি উন্মোচনের সময় সকলে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত গান। 
ভারতীয় সংবিধানের প্রস্তাবনায় বলা হয়েছে 'আমরা ভারতের জনগণ, ভারত একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ. গণতান্ত্রিক, সাধারণতন্ত্র...'। ২০১৯-এর ডিসেম্বরে সংশোধিত নাগরিকত্ব আইন পাশ হওয়ার ফলে দেশজুড়ে যে প্রতিবাদের পরিস্তিতি তৈরি হয়েছে, তার মধ্যে ভারতীয় সংবিধানের প্রস্তবনায় কী বলা রয়েছে, তা আরও একবার মনে করিয়ে দিল এই দারগা। 

প্রসঙ্গত, সম্প্রতি রাজস্থানের অশোক গেহলটের নেতৃত্বাধীন কংগ্রেস সরকার রাজ্যের স্কুলগুলিতে সংবিধানের সংশোধনী পড়াকেও বাধ্যতামূলক করে দিয়েছিল।
Blogger দ্বারা পরিচালিত.