মহিলা কমান্ডারকে মেনে নেওয়ার মানসিকতা নেই পুরুষবাহিনির, শীর্ষ আদালতকে জানাল কেন্দ্র


Odd বাংলা ডেস্ক: সাল ২০২০-তে এসে দাঁড়িয়ে মেয়েরা যখন মহাকাশে যাচ্ছে, রোবট তৈরি করছে, উঁচু পাহাড় শৃঙ্গ জয় করছে তখন একজন মহিলার সাহসিকতা বা বুদ্ধিমত্তা নিয়ে আজকের দিনে কোনও প্রশ্ন উঠতেই পারে না। কিন্তু আজকের দিনে দাঁড়িয়েও সেনাবাহিনীর জন্য কিনা উপযুক্ত নন মহিলা কমান্ডাররা! 

কেন্দ্রীয় সরকারের তরফে এমনটাই জানানো হয়েছে সুপ্রিম কোর্টে। বলা হয়েছে, মহিলা কম্যান্ড অফিসারদের গ্রহণ করার মতো মানসিকতা তৈরি হয়নি পুরুষ সেনাবাহিনীর। কমান্ডিং পোস্টের জন্য কয়েকজন মহিলা অফিসারের আবেদনের শুনানির সময় সরকারের তরফে বলা হয় যে মহিলাদের ওপর পরিবারের দায়িত্ব থাকে আর মহিলাদের ক্ষেত্রে যুদ্ধবন্দি হওয়ার সম্ভাবনাও অনেক বেশি। 

কেন্দ্রীয় সরকারের তরফে আরও বলা হয় যে, ব়্যাঙ্কে সাধারণ পুরুষরাই থাকেন। তাছাড়া সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে, গ্রাম্য পরিবার থেকে আসা পুরুষরা যারা সেনাবাহিনিতে যোগ দেয়, তাদের মধ্যে কমান্ডিং পোস্টে কোনও মহিলাকে মেনে নেওয়ার মানসিকতা তাদের তৈরি হয়নি। এই নিয়ে আইনজীবী আর বালাসুব্রহ্মণ্যম এবং নীলা গোখেল বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও অজয় রাস্তোগীর বেঞ্চকে জানিয়েছেন, মহিলাদের কিছু সীমাবদ্ধতা রয়েছে। মাতৃত্বকালীন সময় এবং সন্তানকে পালনের মতো চ্যালেঞ্জও রয়েছে। সব মিলিয়ে এই ধরণের পোস্টে মহিলাদের নেওয়া হলে সশস্ত্র বাহিনির ধাঁচাটাই বদলে যাবে। 

অন্যদিকে মহিলা অফিসারদের প্রতিনিধি মীনাক্ষি লেখি এবং ঐশ্বর্য ভাটি আদালতকে জানিয়েছেন, মহিলারা আজ অনেকেই কঠিন পরিস্থিতিতে সাহসিকতা পরিচয় দিয়েছেন। এপ্রসঙ্গে , অভিনন্দন বর্তমান-এর ঘটনার প্রসঙ্গ টেনে আনা হয়। অভিনন্দন যখন পাক যুদ্ধবিমানকে গুলি করে নামাচ্ছিলেন, তখন ফ্লাইট কন্ট্রোলার হিসেবে তাঁকে গাইড করছিলেন মিনতি আগরওয়াল।
Blogger দ্বারা পরিচালিত.