মায়ের মতোই সন্তান পালনের দায়িত্ব একজন বাবারও, পিতৃত্বকালীন ছুটি বাড়িয়ে করা হল ৭ মাস


Odd বাংলা ডেস্ক: সন্তানকে লালনের ক্ষেত্রে একজন মা যতটা দায়িত্বশীল, ঠিক ততটাই দায়িত্ব পালন করতে হবে একজন বাবাকেও। আর সেই কারণেই পিতৃত্বকালীন ছুটির সময়সীমা দ্বীগুণ করার সিদ্ধান্ত নিয়েছে ফিনল্যান্ড সরকার।

ফিনল্যান্ডের মহিলা নেতৃত্বাধীন কেন্দ্রীয়-বাম সরকারের তরফে সদ্য বাবাদের নতুন মায়েদের মাতৃত্বকালীন ছুটির মতোই সমপরিমাণ পিতৃত্বকালীন ছুটির বন্দোবস্ত করার সিদ্ধান্ত নিয়েছে। মাতৃত্বকালীন ছুটির সঙ্গে মিল রেখে পিতৃত্বকালীন ছুটিও প্রায় সাত মাস বাড়ানো হবে বলে জানা গিয়েছে, তবে শুধু তাই নয় মায়েদের মতো বাবাদের ছুটির ক্ষেত্রে পুরো বেতন দেওয়া হবে। 

ফিনল্যান্ডে গর্ভবতী মহিলারা সাধারণত সন্তান জন্মের প্রত্যাশিত তারিখের প্রায় ১ মাস আগে থেকেই এই মাতৃত্বকালীন ছুটি পেয়ে থাকেন। ফিনল্যান্ডের স্বাস্থ্য ও সামাজিক বিষয়ক মন্ত্রী আইনো-কাইসা পেকোনেন বলেছিলেন, 'আমূল সংস্কার'-এর তাদের অব্যতম উদ্দেশ্য। সেইসঙ্গে লিঙ্গবৈষম্য হ্রাস করা এবং হ্রাসপ্রাপ্ত জন্মহার বৃদ্ধি করাও অন্যতম লক্ষ্য।
তিনি আরও জানিয়েছেন যে, সুইডেন এবং আইসল্যান্ডের মতো অন্যান্য দেশে হবু বাবাদের ছুটি দেওয়ার পর সেসব দেশে জন্মের হার বৃদ্ধি পেয়েছে। তিনি আরও জানিয়েছেন, এর ফলে পিতামাতার মধ্যে আরও ভাল সমতা গড়ে উঠবে এবং পরিবারের মধ্যে বৈচিত্র্যকে তুলে ধরতে পারবে। 

প্রসঙ্গত, ফিনল্যান্ডের গভর্নিং জোট পাঁচটি দল নিয়ে গঠিত, সবগুলির নেতৃত্বেই রয়েছেন মহিলারা, যাদের মধ্যে চারজনেরই বয়স ৩৫ বছরের কম। ডিসেম্বরে দায়িত্ব নেওয়ার পর থেকেই লিঙ্গ সমতা বৃদ্ধি করা এই সরকারের অন্যতম লক্ষ্য ছিল।
Blogger দ্বারা পরিচালিত.