শিক্ষার্থীদের ব্যক্তিত্ব গঠনে এবং আনন্দ দিতে শনিবার করে ব্যাগ ছাড়াই স্কুলে আসার নির্দেশ এই রাজ্যে


Odd বাংলা ডেস্ক: আজকালকার দিনে পড়াশোনার চাপ এতটাই বেড়ে গিয়েছে যে, ছোট ছোট শিশুরাও পড়াশোনা নিয়ে ভীষণ চাপের মধ্যে থাকে। সমাজে দশজনের একজন হওয়ার লক্ষ্যে পরিবার শিক্ষক এবং সর্বপরি সমাজ তাদেরকো যে পরিমাণ চাপের মধ্যে রাখে তাতে তাদের মানসিক সুস্থতা বিনষ্ট হচ্ছে বলে মনে রপছেন বিশেষজ্ঞরা। স্কুল তারপর টিউশন প্রয়জনে তারপর আরও একটা টিউশন-এসবের মাঝে কার্যত প্রাণ ওষ্ঠাগত। 

তবে রাজস্থান নিয়ে এসেছে এক অভিনব উদ্যোগ। বৃহস্পতিবার, বাজেট বক্তব্য পেশ করার সময় রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলেছিলেন যে শনিবার করে রাজ্য জুড়ে সরকারী বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ‘নো-ব্যাগ দিবস’ পালিত হবে। গেহলটের মতে, শনিবারের জন্য কোনও পড়াশোনা হবে না, তার বদলে আনন্দ থেরাপি, সাহিত্য এবং সংস্কৃতি, খেলাধুলা, ব্যক্তিত্বের বিকাশ, নৈতিক মূল্যবোধ, স্কাউট, সুস্থ থাকার টিপস ইত্যাদি সম্পর্কিত কার্যক্রম পরিচালনা করা হবে।

প্রসঙ্গত, এর আগে নভেম্বরে স্কুল ব্যাগের ওজন হ্রাস করার লক্ষ্যে রাজস্থান স্কুল শিক্ষা বিভাগ প্রাথমিক ক্লাসে সংহত বই (integrated books) প্রবর্তনের সিদ্ধান্ত নিয়েছে। ‘আও খেলে’ নামে এই সংহত বইগুলিতে ইংরেজি, হিন্দি, এবং প্রথম এবং দ্বিতীয় শ্রেণির অঙ্কগুলি তিনটি অধ্যায় অনুসারে বিভক্ত করা হবে। সমস্ত বিষয়ের একটি অংশ একটি বইয়ে একীভূত করা হবে এবং অন্য দুটি অংশেও একই বিষয় অনুসরণ করা হবে। একইভাবে তৃতীয় শ্রেণির ইংরেজি, হিন্দি, গণিত এবং পরিবেশের বইগুলি তিন ভাগে বিভক্ত হয়েছে এবং প্রতিটি অংশ একটি বইয়ে একীভূত করা হয়েছে। প্রসঙ্গত, অভিনব এই উদ্যোগ কিন্তু সত্যিই প্রশংসিত এবং বাকি রাজ্যগুলিরও এই নিয়ম অনুসরণ করা উচিত। 
Blogger দ্বারা পরিচালিত.