সকালে শিশুদের হাতে তুলে দেন গরম চা! জানেন এটি আদৌ নিরাপদ কি না!


Odd বাংলা ডেস্ক: সকালে বাড়ির সকলের জন্য চা পরিবেশন করার সময়ে বাড়ির ক্ষুদে সদস্যদেরও ছোট্ট কাপে করে দেওয়া হয় চা। আর এইভাবেই খুব ছোটবেলা থেকেই এক একটি বাচ্চার চা খাওয়া অভ্যেসে দাঁড়িয়ে যায়। কিন্তু ছোটদের চা খেতে দেওয়া কি আদৌ নিরাপদ! 

এই বিষয়ে বিভিন্ন পত্রিকায় অনেক কথাই লেখা হয়ে থাকে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, সর্দি কাশির সময়েও শিশুদের চা দিলে ভাল। কিন্তু অনেক বাড়িতেই দেখা যায় যে ছোট বয়স থেকেই বাচ্চাদের চা খাওয়ানো হয়। চা একেবারেই নেশার মতো, তাই অভ্যাস হয়ে যাওয়ার পর চা না দিলে বাচ্চার হইচই জুড়ে দেয় তাই অগত্যা বাধ্য হয়েই তাদের হাতে চা তুলে দেন মায়েরা। আর এর ফলেই তাঁরা অজান্তেই ডেকে আনেন বিপদ। 

মাঝে মধ্যে শিশুদের চা দেওয়া যেতেই পারে। শিশুদের পেট খারাপ হলে আদা দেওয়া চা শরীরের খুবই উপকার করে। কোনও কারণে বদহজম হলে দারচিনি মেশানো চা শিশুদের খাওয়ানো যেতে পারে। তবে শিশুদের চা খাওয়ানোর আগে চা পাতা ২-৩ মিনিটের বেশি ভেজানো উচিত নয়। সেইসঙ্গে চা পাতার পরিমাণও খুবই সামান্য হওয়া উচিত। সেইসঙ্গে শিশুদের হাতে চা দেওয়ার আগে তা যেন খুব গরম না থাকে তা দেখে নিতে হবে। 
Blogger দ্বারা পরিচালিত.