মৃত্যুর সময়ে হার্ট বন্ধ হয়ে গেলেও ব্রেন কাজ করে টানা ২ দিন, মৃত্যুকে অনুভব করে মানুষ


Odd বাংলা ডেস্ক: মৃত্যুর পরেও সচল থাকে মস্তিষ্ক, মানুষ অনুভব করেন নিজের মৃত্যু! গবেষণায় উঠে এল এমনই চাঞ্চল্যকর তথ্য। অক্সিজেন মানুষের বেঁচে থাকা আর মৃত্যুর মধ্যে সেতুর মতো কাজ করে। তবে যদি কেউ লাইফ সাপোর্ট সিস্টেমের মাধ্যমে হৃদযন্ত্রকে সচল করে রাখতে চায় তাহলে মস্তিষ্কে আরও বেশি করে অক্সিজেন পৌঁছায় ফলে মস্তিষ্ক সচেষ্ট হওয়ার চেষ্টা করে।

এরপর ডাক্তার যদি লাইফ সাপোর্ট সিস্টেম সরিয়ে দেয়, তাহলে রোগীকে ক্লিনিক্যালি মৃত বলে ঘোষণা করা হয়। কিন্তু মৃত্যর পরের ১০ মিনিটেরও বেশি সময় পর্যন্ত সচল থাকে মস্তিষ্ক। প্রত্যেক মৃত ব্যক্তির ইলেক্ট্রো এনসেফালোগ্রাফিক বা ইইজি রেকর্ড চেক করলে দেখা যায়, প্রত্যেকেরই রেকর্ড আলাদা আলাদা। যার অর্থ হল মৃত্যুর সময় প্রত্যেক ব্যক্তিই আলাদা আলাদা অভিজ্ঞতা লাভ করেন। 

এখানেই শেষ নয়, মৃত্যুর ২দিন পর শরীরের এক হাজারেরও বেশি জিন তখনও কাজ করতে থাকে। এদের মধ্যে কিছু জিন জোরালোভাবে কাজ করে, কিন্তু কিছু জিন আবার কেবল ভ্রূণ অবস্থাতেই থাকে। আবার অনেকক্ষেত্রে দেখা যায় যে, কিছু কিছু জিন ক্যান্সারের কোশ বৃদ্ধি করতে থাকে। 

কিন্তু মৃত্যুর ২ দিন পর কেন শরীরে ক্যান্সারের কোশ বৃদ্ধি পেতে শুরু করে? আর এর কারণই বা কী হতে পারে! বিষয়টি আদতেই খুবই রহস্যজনক। বা এমনটাও হতে পারে যে, মৃত্যু সম্পর্কে মানুষের ভুল ধারণা রয়েছে। কারণ মৃত্যুর পরও শরীর যখন কাজ করে চলেছে সেই সময় কি তাহলে মানুষকে মৃত বলে ঘোষণা করা ঠিক! 

পাশাপাশি যাঁরা মৃত্যুর পর অঙ্গ দান করে যান, তাঁদের ক্ষেত্রেই বা এর অর্থ কী? তাহলে মৃত ব্যক্তির ময়নাতদন্ত চলাকালীন আরও সতর্ক থাকা উচিত? বিস্তারিত ও গভীর গবেষণাই একমাত্র এই রহস্যের সমাধান করতে পারে। 
Blogger দ্বারা পরিচালিত.