সেনাবাহিনীকে নেতৃত্ব দিতে নিতেই হবে মহিলাদের, ঐতিহাসিক সুপ্রিম রায়


Odd বাংলা ডেস্ক: ঐতিহাসিক রায় দিল দেশের শীর্ষ আদালত। ভারতীয় সেনাবাহিনীতে মহিলাদের অবস্থান নিয়ে যে লিঙ্গ বৈষম্য ছিল তা চিরতরে সরিয়ে দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট ভারতীয় সেনাবাহিনীতে মহিলা অফিসারদের নিয়োগের জন্য আগামী তিন মাসের মধ্যে স্থায়ী কমিশন গঠনের নির্দেশ দিল শীর্ষ আদালত। 

কেন্দ্রীয় সরকারকে এদিন কার্যত তিরস্কার করে সুপ্রিম কোর্ট জানিয়েছে, মহিলারা কেবল বাড়ির কাজই করতে পারেন এই ধ্যানধারমা থেকে বেরিয়ে আসার সময় এসেছে। প্রসঙ্গত, এর আগে হাইকোর্টের তরফে রায় প্রদান করা হয়েছিল যে, ভারতীয় সেনাবাহিনীতে পুরুষদের মতো একই অধিকারে নিয়োগ করা হবে মহিলাদেরও। কেন্দ্র কোর্টের এই রায়ের বিরুদ্ধে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল। তবে এদিন হাইকোর্টের রায়কেই বহাল রাখল সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের নির্দেশ দিয়েছে, সেনাবাহিনিতে পুরুষরা যেসব সুযোগ-সুবিধা পান মহিলা অফিসাররাও সেই সুবিধা পাবেন। অবসর গ্রহণের পরের সুযোগ-সুবিধাও মিলবে তাঁদের। এ দিন রায় দানের সময় ক্যাপ্টেন তানিয়া শেরগিল ও ক্যাপ্টেন মধুমিতার উদাহরণ দেয় শীর্ষ আদালত৷ আরও বলা হয় যে, সেনাবাহিনীতে পুরুষ-মহিলা সমান৷ সেনা বাহিনীতে লিঙ্গের সমান অধিকার চালু করা উচিত৷



Blogger দ্বারা পরিচালিত.