শরীরের হাড়গুলি মজবুত রাখতে এই ৭টি জিনিস অবশ্যই খেতে হবে


Odd বাংলা ডেস্ক: কথায় বলে স্বাস্থ্যই সম্পদ। শরীর যদি ঠিক না থাকে তাহলে কোন কিছুই ঠিক থাকে না। শরীরের সাথে সাথে মনও খারাপ হয়, আর তখন কিছুই ভালো লাগেনা। তাই যেকোন কিছুর মূল্যেই শরীর সুস্থ রাখা খুবই জরুরি। যখন বয়স কম থাকে তখন সবাই ভাবে কোন অসুখ তাদের স্পর্শ করতে পারবে না। কিন্তু একটি গবেষণা প্রমান করে দিয়েছে যে এই ধারনা একদম ভুল। তারা বলেছেন অল্প বয়স থেকেই স্বাস্থ্যের প্রতি নজর রাখা উচিত। নাহলে বয়স বাড়লে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়। শরীরের হাড় মজবুত রাখার জন্য দরকার ক্যালশিয়াম যুক্ত খাবার খাওয়া। তাই আজকে কিছু খাবারের কথা বলবো যা খেলে শরীরের হাড় মজবুত হবে।

১। বাদাম - আপনি যদি চান আপনার হাড় শক্ত থাক, তাহলে আজ থেকেই খাওয়া শুরু করুন বাদাম। বাদাম শুধু হাড়ের জন্য নয়, সব কিছুর জন্যই ভালো। বাদামে থাকে উচ্চ মাত্রায় ক্যালশিয়াম। এর ফলে হাড়ের জয়েন্ট গুলি শক্ত হয়। তাছাড়াও হাড়ের ব্যথা থেকেও রক্ষা করে।

২। আপেল - কথায় বলে প্রতিদিন একটা করে আপেল খেলে আপনাকে আর ডাক্তারের কাছে যেতে হবে না। আপেল হাড়ের জন্যও খুব ভালো। একটি করে আপেল খেলে আপনার হাড়ের জোড় বাড়বে। আপেল খেলে হাড়ের ভিতরের মজ্জা তৈরি হয় যা আপনার হাঁটুকে কম্পন থেকে বাধা দেয়।

৩। পেঁপে - হাড়ের জয়েন্টে ব্যাথা থাকলে পেঁপে খান। পেঁপে হাড়ের জয়েন্টের ব্যাথা সারিয়ে তুলতে সাহায্য করে। যাদের ভিটামিন সি এর অভাব আছে তারা পেঁপে খেতে পারেন।

৪। কালো সিম - হাড়ের জয়েন্ট মজবুত করতে চাইলে নিয়ম করে কালো মটরশুটি খান। এতে প্রচুর পরিমানে ম্যাঙ্গানিজ থাকে। তার জন্য শরীরের হাড় মজবুত হয়। এছাড়াও এতে এন্টোসিয়ানিন রয়েছে যা এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট, এটি শরীর থেকে মুক্ত রেডিকেল বের করে দেয়।

৫। সবুজ চা - আপনি যদি নিজের শরীরকে হাড় ক্ষয় হওয়া থেকে রক্ষা করতে চান তাহলে আজ থেকেই গ্রিন টি পান করা শুরু করুন। এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা রেডিকেল দূর করে হাড়ক্ষয় রোধ করে। তার সাথে সাথে শরীরের টক্সিন বের করতে সাহায্য করে।

৬। আদা - আদা এমনই একটি জিনিস যা শরীরের যে কোন ব্যাথা দূর করতে সাহাজ্য করে। সেটা মাথা হোক বা পা ব্যাথা। আদা দিয়ে চা পান করুন, ব্যাথা বেদনা দূরে থাকবে।

৭। ব্রকলি - ব্রকলি খুব উপকারী একটি সবজি। এতে আছে উচ্চ পরিমানে ক্যালশিয়াম। এটি আপনার হাড় শক্ত করতে সাহাজ্য করে। এটি শরীর থেকে রেডিকেল অপসারণ করতে সাহায্য করে, যার ফলে হাড়ের জয়েন্টে কোন ক্ষতি হয় না।
Blogger দ্বারা পরিচালিত.