বন্ধুরা মিলে সস্তায় বিদেশে যাওয়ার পরিকল্পনা করছেন, মাথায় রাখুন এই গুরুত্বপূর্ণ বিষয়গুলি


Odd বাংলা ডেস্ক: আপনার কি পায়ের তলায় সর্ষে। আর বেড়তে যাওয়ার নাম শুনলেই আপনি কি আপ আপনার গার্ল গ্যাং কি এক পায়ে তৈরি, তাহলে বন্ধুরা মিলেই বেরিয়ে পড়ুন। তবে যদি বি দেশে ঘুরতে যাওয়ার পরিকল্পনা থাকে তাহলে মেনে চলুন সহজ এই টিপস- 

১) বাজেট প্ল্যান- সবার আগে যে বিষয়টি নিয়ে আলোচনা করবেন তা হল বাজেট। প্রত্যেকের বাজেট না জেনে এরকম ট্রিপ প্ল্যান করা প্রায় অসম্ভব। তাই প্রথমেই দেখে নিন কে কত খরচ করতে পারবে। এরপর ন্যূনতম খরচ নিয়ে সবাই সহমত হয়ে নিন। সকলে মিলে একসঙ্গে বসে গোটা বাজেটটা ছকে নিন। দেখবেন ট্যুরের সময় আর কোনও সমস্যা হবে না। 

২) পকেট বুঝে বেছে নিন ডেস্টিনেশন- ভাল ভাবে প্ল্যান করা ট্রিপগুলোই কিন্তু সেরা ট্রিপ। এমন জায়গা বাছুন যেখানে দল বেঁধে আনন্দ করার জন্য ভাল, ঘুরেও আনন্দ আবার আপনার পকেটেও চাপ পড়বে না। কোথায় থাকবেন তা নিয়ে ধন্দে থাকলে বিভিন্ন হোম রেন্টাল সাইট চেক করতে পারেন।যাতায়াত থেকে থাকা, খাওয়া এমনকি ট্রাভেল ইনসিওরেন্সও মাথায় রাখবেন।


৩) খরচের হিসেব রাখার সহজ উপায়- এর জন্য আগে থেকেই হিসেব করে টাকা সরিয়ে রাখতে পারেন আবার রিয়েল টাইমে প্রত্যেকের খরচ ট্র্যাক করতে পারেন। অনেককে নিয়ে পয়সা কড়ির হিসেব রাখার জন্য বিভিন্ন ফ্রি অ্যাপ আছে, যেমন একটি হল স্প্‌লিটওয়াইজ। এই অ্যাপটি ক্লাউড প্রযুক্তি নির্ভর, তাই প্রত্যেকে নিজের ফোন থেকেই এক জায়গায় খরচ লিখে রাখতে পারেন। এর ফলে কার ভাগে কত খরচ হল, পরে তা সহজেই হিসেব করে নেওয়া যায়। তবে ছোট ছোট বিষয়গুলি ভুললে চলবে না যেমন, এয়ারপোর্ট থেকে হোটেল পৌঁছতে বাস নেবেন, না ট্যাক্সি। সাইটসিইংয়ের জন্য গাড়ি ভাড়ি করবেন না বাইক। প্রয়োজনে সকলেই স্ট্রিট ফুড খেতে পারবেন কিনা- কারণ ছোট ছোট খরচগুলিই পরে বড় হয়ে যায়, এতে সবাই স্বচ্ছন্দ নাও হতে পারে।

৪) দায়িত্ব ভাগাভাগি করে নিন- যাতায়াতের বিভিন্ন দায়িত্বও ভাগ করে দিন, যাতে কোনও একজনের উপর ট্রিপ প্ল্যান করার সমস্ত দায়িত্ব এসে না পড়ে। একজন ধরুন ফ্লাইট বুক করলেন, আর একজন হোটেল বুকিং-এর দায়িত্ব নিলেন। এতে করে কারওর একার উপর চাপ পড়ে না, আর সকলকে প্ল্যানিংয়ের নিযুক্ত করা যায়। আর যেকোনওরকম বুকিং-এর আগে বাজেট নিয়ে যেন সবারই একটা স্বচ্ছ ধারণা থাকে।

৫) একসঙ্গে থেকেও উপভোগ করুন নিজের মতো করে- একসঙ্গে বেড়াতে গিয়েছেন মানে এমন নয় যে কেউ আপনাকে ধরে-বেঁধে রেখেছে। হতেই পারে যে আপনি পাহাড়ি পথ ধরে একা হেঁটে এলেন আর আর আপনার এক দল বন্ধু হোটেলেই থাকল। ট্রিপে গিয়ে সব সময় যে বন্ধুদের সঙ্গে নিয়েই ঘুরতে হবে এমন কোনও মানে নেই। তবে আলাদা ঘুরতে গেলে বন্ধুদের একে অপরের সঙ্গে যোগযোগ রাখতে ভুলবেন না। এবং যে যার মতো ঘুরে এলেও একটি নির্দিষ্ট জায়গায় দেখা করুন। এর জন্য ফোনে ইন্টারন্যাশনাল রোমিং রিচার্জ করুন আপনার ফোনে। এর ফলে বাড়ির মানুষগুলোর সঙ্গেও যোগাযোগ রাখা সহজ হবে। 
Blogger দ্বারা পরিচালিত.