ভ্যালেন্টাইনস ডে- প্রেমিক-প্রেমিকাদের জন্য নয়, এই দিনে পালিত হয় বোন দিবস!


Odd বাংলা ডেস্ক: গত এক সপ্তাহ ধরে পালিত হল ভালোবাসা দিবস। চুমু, প্রেম নিবেদন শেষে ভ্যালেন্টাইন্স ডে পালন করেছেন তামাম প্রেমিক-প্রেমিকারা। কিন্তু এমনও এক জায়গা রয়েছে যেখানে ভ্যালেন্টাইন্স ডে-তে পালন করা হয় সিস্টারস ডে বা বোন দিবস। অবাক হচ্ছেন? এটাই সত্যি কিন্ত।  

ভালবাসা দিবস উদযাপনে নিষেধাজ্ঞা জারি করে রেখেছে পাকিস্তান। প্রতিবছর ভালোবাসা দিবস পালন নিয়ে দেশটিতে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়। কেউ এটা স্বচ্ছন্দে পালন করেন, আবার কেউ বিরোধীতা করেন। পাকিস্তানের প্রধান শহরগুলো ও বিভিন্ন রেস্তোরাঁয় ভালোবাসা দিবসে নানা উদ্যোগ নেওয়া হয়। তবে বিরোধীরা দেশব্যাপী ‘ভালোবাসা দিবসকে না বলুন’-মুলক প্রচার চালায়।

ইসলামিক ঐতিহ্যকে অক্ষুণ্ন রাখতে ভালোবাসা দিবসকে ‘সিস্টারস ডে বা বোন দিবস’ হিসেবে পালনের ঘোষণা করেছে পাকিস্তান। ২০১৭ সালে পাকিস্তানে উন্মুক্ত স্থান ও সরকারি অফিসে ভালোবাসা দিবস উদযাপন নিষিদ্ধ করার আদেশ দিয়েছে ইসলামাবাদ হাইকোর্ট। ওই বছর ১৩ ফেব্রুয়ারি আদালতের এই সিদ্ধান্ত সারা দেশে দ্রুত কার্যকর করার ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দেওয়া হয়েছিল।

পাশাপাশি ১৪ ফেব্রুয়ারি ভালবাসার দিন হিসাবে পালিত হওয়ার এই নিয়মকে বদলাচ্ছে পাকিস্তানের ফয়সালাবাদের ইউনির্ভার্সিটি অব এগ্রিকালচার। ইসলামি ঐতিহ্যকে অক্ষুণ্ন রাখতেই ভালোবাসা দিনকে ‘সিস্টারস ডে বা বোন দিবস’ হিসেবে পালনের ঘোষণা দিয়েছেন তারা।বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জাফর ইকবাল ১৪ ফেব্রুয়ারিকে ‘সিস্টারস ডে’ হিসাবে ঘোষণা করেছেন। উপাচার্যের কথায়, ভালোবাসা দিবসকে সিস্টারস ডে হিসেবে পালন করলে তা পাকিস্তান ও ইসলামী সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে। 
Blogger দ্বারা পরিচালিত.