দেখে মনে হবে যেন কালই মারা গেছে, কিন্তু এই মৃত পাখির আসল বয়স কিনা ৪৬ হাজার বছর


Odd বাংলা ডেস্ক:  প্রায় ৪৬,০০০ বছর ধরে সংরক্ষিত হয়ে আসছে এই পাখিটির মরদেহ। এতটাই নিপূণই সেই সরংক্ষণ প্রক্রিয়া যা দেখে যেকোনও জীবাশ্ম শিকারীদের মনে হতে পারে যে এই পাখিটি হয়তো একদিন আগে মারা গিয়েছে। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরের ভিত্তিতে মনে করা হচ্ছে যে, সম্ভবত শেষ তুষারযুগের মাঝামাঝি সময়ে পাওয়া আধুনিককালের শিং-বিশিষ্ট লার্কের পূর্বপুরষ এই পাখিটি। পাখিটি সার্বিয়ার বেলায়া গোরা থেকে উদ্ধার করা হয়েছিল বলে জানা যায়। 

বিশেষজ্ঞরা আরও অনুমান করছেন যে, খুব সম্ভবত এই স্ত্রী পাখিটির স্বাভাবিকভাবেই মৃত্যু হয়েছে। সেই থেকে বরফে আবৃত হওয়ার কারণে পাখিটির সেই অর্থে যেন কোনও বদলই চোখে পড়েনি। রেডিও কার্বন ডেটিং-এর মাধ্যমে পাখিটির বয়স নির্ধারণ করা হয়েছে। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া একটি বিবৃতিতে অধ্যাপক লাভ ডালন জানিয়েছেন, অনুসন্ধান করে বোঝা যায় যে গত বরফযুগের শেষে জলবায়ু পরিবর্তন হয়েছিল যা নতুন উপ-প্রজাতি গঠনের দিকে পরিচালিত করেছিল। 
আরও জানা গিয়েছে যে, উদ্ধারের পর পাখিটির কোনও ময়নাতদন্ত করা হয়নি, তবে বোঝা গিয়েছে যে, পাখিটির স্বাভাবিক মৃত্যু হয়েছিল এবং এর শরীর তুলনামুলক দ্রুত হিমায়িত হয়েছিল। অধ্যাপক আরও জানিয়েছেন, যে পাখিটির কোনও আনুষ্ঠানিক নাম দেওয়া হয়নি তবে এটিকে বরফে জমে যাওয়া অবস্থায় পাওয়া গিয়েছিল বলে একে 'আইসবার্ড' হিসাবে উল্লেখ করছেন। পাখিটি সম্ভবত তার জীবদ্দশায় কী করত, তা জানতে চাওয়ায় অধ্যাপক জানিয়েছেন, ছোট এই পাখিটি চারদিকে ঘুরে বেড়াত এবং ম্যামথ এবং গুহা সিংহের পরিবেশে বসবাস করত।
Blogger দ্বারা পরিচালিত.