তরমুজ খেতে ভালোবাসেন? জেনে নিন তরমুজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা


Odd বাংলা ডেস্ক: তরমুজ কি আপনার প্রিয়? আজকে আমরা আলোচনা করব তরমুজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা নিয়ে। এছাড়া কাদের তরমুজ খাওয়া উচিত ও কাদের অনুচিত এ নিয়েও জানাবো। চলুন জেনে নেয়া যাক –

তরমুজ এমন একটা রসালো ফল যেখানে আমাদের শরীরের জন্য অপরিহার্য প্রয়োজনীয় উপাদান গুলি রয়েছে। যেমন- ভিটামিন এ, ভিটামিন সি, পটাশিয়াম ম্যাগনেসিয়াম ও জিঙ্ক। তরমুজ খাওয়ার ফলে, আমাদের শরীরের প্রয়োজনীয় উপাদানগুলির ঘাটতি থাকে না। যারা ওজন কমাতে চান বা যাদের হাঁটুতে ব্যাথা আছে, তারাও তরমুজ খেতে পারেন। এছাড়া তরমুজ কিডনির স্টোন কেও প্রতিরোধ করে। আবার, কিডনির সমস্যায় ভোগা ব্যক্তিরাও তরমুজের জুস খেতে করতে পারেন। কারণ, তরমুজ কিডনিরও অনেক সমস্যা কমায়। রোগ প্রতিরোধ ক্ষমতা যাদের খুব দুর্বল, তারা তরমুজ খাবেন। কারণ, এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে এবং বিভিন্ন হরমোনের ভারসাম্য রক্ষা করে।
এছাড়াও, যারা কোষ্ঠ কাঠিন্য সমস্যায় ভুগছেন, তারাও তরমুজ খেতে পারেন। কারণ, এতে থাকা ফাইবার এই সমস্যাকে নির্মূল করে তোলে। উচ্চ রক্তচাপ যুক্ত ব্যক্তিরা নিয়মিত তরমুজ খাবেন। 
তরমুজের অপকারিতা ও কারা খাবেন না?
খালি পেটে কখনও তরমুজ খাবেন না, এতে পেটের মধ্যে নানা রকম সমস্যা সৃষ্টি হয়ে থাকে। এমন কি ডায়রিয়া, পাতলা পায়খানা পর্যন্ত হতে পারে।
যাদের অ্যাজমা আছে তারা একদম তরমুজ খাবেন না। রাতের বেলায় তরমুজ খাওয়া একেবারেই অনুচিত।
তরমুজ খাওয়ার পরে আপনি যদি জল পান করে তাহলে বমি হওয়ার সম্ভাবনা থাকে। ভাত খাওয়ার পরে তরমুজ খাবেন না।

Blogger দ্বারা পরিচালিত.