মর্মান্তিক! গত ২ বছরে গুজরাতে ১৫,০০০-এরও বেশি সদ্যোজাতের মৃত্যু হয়েছে!


Odd বাংলা ডেস্ক: গত দুই বছরে প্রায় গুজরাতের একাধিক সরকারি হাসপাতালের সিক নিউবর্ন কেয়ার (Sick Newborn Care) ৭২,০০০ শিশু ভর্তি হয়েছিল। তাদের মধ্যে গত ২ বছরে মৃত্যু হয়েছে প্রায় ১৫,০০০-এরও বেশি শিশুর! 

গুজরাতের উপমুখ্যমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী নীতিন প্যাটেল জানিয়েছেন, ২০১৮ এবং ২০১৯ সালে রাজ্যের বড় শহরগুলিতে অবস্থিত সরকারি হাসপাতালগুলিতে প্রায় ১০৬,০০০ শিশু জন্মগ্রহণ করেছে। তাদের মধ্যে ৭১,৭৭৪ জন শিশুকে সিক নিউবর্ন কেয়ার ইউনিটে ভর্তি করা হয়েছিল। সেই দু' বছরে প্রায় ১৫,০১৩ শিশুর মৃত্যু হয়েছে, যা মোট অসুস্থ শিশুর ২১ শতাংশ। 

আরও জানা গিয়েছে, আমেদাবাদে সর্বাধিক ৪,৩২২ জন শিশু মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সেখানে ভর্তি হওয়া ১২,৬৩৭ জন শিশুর মধ্যে মৃত্যু হয়েছে ৩৪.২ শতাংশ শিশুর। ভাদোদরায় ৬৫৭৬ শিশুর মধ্যে ২,৩৬২ শিশুর মৃত্যু হয়েছে। সুরাটে ৯৬৬৭ জন শিশুর মধ্যে মৃত্যু হয়েছে ১৯৮৬ শিশুর। 

উপমুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, চিকিৎসা চলাকালীন শিশুর মৃত্যুর ঘটনা প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভুমিকা নিয়েছে সরকার। এর জন্য আরও বেশি করে শিশু বিশেষজ্ঞ এবং মেডিকেল অফিসার নিয়োগ করার দিকে এগিয়েছে সরকার। নার্সিং কর্মীদেরও বিশেষ প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি ইউনিটগুলিতে পর্যাপ্ত চিকিৎসার সরঞ্জাম আনার বিষয়কেও অগ্রাধিকার দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। 
Blogger দ্বারা পরিচালিত.